প্রকাশ: শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৬, ৪:৩০ পিএম

নতুন জাতীয় বেতন স্কেল ২০২৬ নিয়ে সরকারি চাকরিজীবীদের মধ্যে বেতন-ভাতা বাড়ার প্রত্যাশার মধ্যেই বৈশাখী ভাতা নিয়ে এসেছে নতুন তথ্য। প্রস্তাবিত নতুন বেতন কাঠামোয় বাংলা নববর্ষ উপলক্ষে দেওয়া বৈশাখী ভাতার হার বর্তমানের ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার কথা বলা হয়েছে।
বর্তমানে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা মূল বেতনের ২০ শতাংশ হারে বৈশাখী ভাতা পেয়ে থাকেন। নতুন প্রস্তাব কার্যকর হলে এ হার ৫ শতাংশীয় পয়েন্ট কমে ১৫ শতাংশ হবে।
তবে শুধু শতাংশের হিসাব দেখলে পুরো বিষয়টি বোঝা যাবে না। নতুন জাতীয় বেতন স্কেলে বিভিন্ন গ্রেডে মূল বেতন উল্লেখযোগ্য হারে বাড়ানোর প্রস্তাব রয়েছে। ফলে ভাতার হার ২০ শতাংশ থেকে ১৫ শতাংশে নামলেও মূল বেতন বৃদ্ধির কারণে অনেক সরকারি চাকরিজীবীর ক্ষেত্রে বৈশাখী ভাতার মোট টাকার পরিমাণ বর্তমানের তুলনায় বাড়তে পারে।
উদাহরণ হিসেবে, বর্তমানে কারও মূল বেতন ২০ হাজার টাকা হলে ২০ শতাংশ হারে বৈশাখী ভাতা হয় ৪ হাজার টাকা। নতুন কাঠামোয় তার মূল বেতন ৪০ হাজার টাকা হলে ১৫ শতাংশ হারে বৈশাখী ভাতা হবে ৬ হাজার টাকা। অর্থাৎ শতাংশের হার কমলেও টাকার অঙ্কে ভাতা বাড়তে পারে।
নতুন বেতন কাঠামোয় বিদ্যমান ২০টি গ্রেড বহাল রেখে গ্রেডভেদে মূল বেতন ১০০ শতাংশ থেকে সর্বোচ্চ ১৪২ শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি বাড়িভাড়া, চিকিৎসা, মোবাইল, যাতায়াত ও টিফিন ভাতাসহ বিভিন্ন সুবিধায় পরিবর্তনের প্রস্তাব রয়েছে।
অন্যদিকে পাহাড়ি ভাতা এবং হাওড়, দ্বীপ ও চরভাতা মূল বেতনের ২০ শতাংশ হারে বহাল রাখার কথা বলা হয়েছে। তবে এসব ভাতার সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হতে পারে। ঝুঁকি ভাতাসহ কিছু বিশেষ ভাতাও বাড়ানোর প্রস্তাব রয়েছে।
গত ৩১ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে নতুন বেতন কাঠামো অনুমোদন করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। নতুন পে স্কেল ১ জুলাই ২০২৬ থেকে কার্যকর ধরা হলেও মূল বেতন ধাপে ধাপে বাস্তবায়নের কথা রয়েছে। অন্যান্য ভাতা ২০২৮ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা বলা হয়েছে।
তবে এখনো নতুন জাতীয় বেতন স্কেল ২০২৬-এর চূড়ান্ত গেজেট প্রকাশ হয়নি। তাই বৈশাখী ভাতার ১৫ শতাংশ হারসহ বিভিন্ন ভাতার চূড়ান্ত কাঠামো গেজেট ও পরবর্তী বাস্তবায়ন নির্দেশনায় নিশ্চিত হবে।
স্বদেশ প্রতিদিন/এস পি