সোমবার ● ৯ নভেম্বর ২০২৬
   
শিরোনাম:
● সিলেট টেস্টে ৩৬৯ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ      ● রাশিয়ার হামলায় ইউক্রেনে বিদ্যুৎহীন সাড়ে ৮ লাখ মানুষ      ● কপ-৩১ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার তুরস্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী      ● আলোচনায় অগ্রগতি হলে ইরানে হামলার সম্ভাবনা কম: ট্রাম্প      ● শ্রমিক অসন্তোষে তিন জেলায় ৩৪ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ২২ ক্যারেটের স্বর্ণের ভরি ২ লাখ ২৬ হাজার ৯২৩ টাকা      ● জেদ্দায় আন্তর্জাতিক হজ সম্মেলন শুরু, অংশ নিয়েছেন ধর্মমন্ত্রী      ● তিন ধাপে হবে শিক্ষক নিয়োগ পরীক্ষা      ● পাসপোর্ট ও এনআইডি চেয়ে দূতাবাসে শেখ হাসিনার চিঠি      ● ৩৭৫১ প্রশ্ন নিয়ে আজ বসছে সংসদের চতুর্থ অধিবেশন      ● মালিবাগে সিআইডি অফিসের পার্কিংয়ে ককটেল বিস্ফোরণ      ● তরমুজের ক্ষেত রক্ষায় কাটা হচ্ছে নদীর বুক!      
সরকারি কর্মচারীদের পেনশনে নতুন হিসাব নির্ধারণ
স্বদেশ ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৬, ২:০৩ পিএম

নতুন পে-স্কেলে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতার পাশাপাশি অবসরভোগীদের পেনশন ও অবসরকালীন বিভিন্ন সুবিধাতেও পরিবর্তন আনা হয়েছে। নতুন কাঠামোয় তুলনামূলক কম পেনশন পাওয়া অবসরভোগীদের জন্য বেশি হারে পেনশন বাড়ানোর বিধান রাখা হয়েছে। একই সঙ্গে নিট পেনশনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে ৭০ হাজার ২০০ টাকা।

এ বিষয়ে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। এতে পেনশনযোগ্য চাকরিকাল, নিট পেনশন, আনুতোষিক, পারিবারিক পেনশন এবং ছুটি নগদায়নের নিয়ম নির্ধারণ করা হয়েছে। এসব বিধান ১ জুলাই ২০২৬ থেকে কার্যকর ধরা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ৩০ জুন ২০২৬ তারিখে অবসরভোগী যে নিট পেনশন পেতেন, সেটিকে ভিত্তি ধরে নতুন কাঠামোয় পেনশন বৃদ্ধির হিসাব করা হবে। ৯ হাজার টাকা পর্যন্ত নিট পেনশনে ১০০ শতাংশ, ৯ হাজার ১ টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ৭৫ শতাংশ, ২০ হাজার ১ টাকা থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত ৬৫ শতাংশ এবং ৩০ হাজার ১ টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত নিট পেনশনে ৬০ শতাংশ বৃদ্ধির বিধান রাখা হয়েছে।

এ ছাড়া ৪০ হাজার ১ টাকা বা তার বেশি নিট পেনশন পাওয়া অবসরভোগীদের জন্য বৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছে ৫৫ শতাংশ। তবে নতুন হিসাব অনুযায়ী নিট পেনশনের সর্বোচ্চ সীমা ৭০ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন কাঠামো অনুযায়ী, ৯ হাজার টাকা নিট পেনশন পাওয়া কোনো অবসরভোগী সর্বোচ্চ ১৮ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। অন্যদিকে ৪০ হাজার ১ টাকা বা তার বেশি নিট পেনশন পাওয়া অবসরভোগীদের ক্ষেত্রে নির্ধারিত বৃদ্ধির পরও সর্বোচ্চ ৭০ হাজার ২০০ টাকা পর্যন্ত নিট পেনশন পাওয়ার সুযোগ থাকবে।

তবে কোনো অবসরভোগী বর্তমানে নির্ধারিত সর্বোচ্চ সীমার চেয়ে বেশি নিট পেনশন পেয়ে থাকলে ১ জুলাই ২০২৭ পর্যন্ত তার বিদ্যমান নিট পেনশন বহাল থাকবে।

নতুন বিধানে পারিবারিক পেনশনের বিষয়েও নিয়ম নির্ধারণ করা হয়েছে। মৃত সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী পুনর্বিবাহ না করার শর্তে আজীবন পারিবারিক পেনশন পাবেন। এ জন্য বছরে একবার পুনর্বিবাহ না করার অঙ্গীকারনামা বা প্রত্যয়নপত্র সংশ্লিষ্ট হিসাবরক্ষণ কার্যালয়ে জমা দিতে হবে। তবে ৫০ বছরের বেশি বয়সী বিধবার ক্ষেত্রে এই অঙ্গীকারনামা বা প্রত্যয়নপত্র দেওয়ার শর্ত প্রযোজ্য হবে না।

নতুন কাঠামোয় পেনশনযোগ্য চাকরিকালও নির্ধারণ করা হয়েছে। পাঁচ বছর চাকরিকাল থেকে শুরু করে ২৫ বছর বা তার বেশি সময় পর্যন্ত চাকরিকালকে পেনশন হিসাবের আওতায় রাখা হয়েছে। অর্থ বিভাগের ‘চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০২৬’-এ সরকারি কর্মচারীদের পেনশন ও অবসরকালীন সুবিধার এসব বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে।





স্বদেশ প্রতিদিন/এস পি



আরও সংবাদ   বিষয়:  #সরকারিপেনশন #পেনশন #অবসরভাতা #সরকারিচাকরি #সরকারিকর্মচারী #নতুনপেস্কেল #পেনশনবৃদ্ধি  






Loading...
Loading...
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
সম্পাদক মণ্ডলীর সভাপতি : ড. এম এ কাইয়ুম, সম্পাদক ও প্রকাশক : মোঃ মজিবুর রহমান চৌধুরী
স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড -এর পক্ষে প্রকাশক কর্তৃক সিটি পাবলিশিং লি, আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : [email protected], [email protected]
🔝
close