শনিবার ২ মার্চ ২০২৪
আজ ইসির সঙ্গে বৈঠকে বসবে ইইউ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ৯:২৯ AM
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল। আজ বুধবার (২৯ নভেম্বর) নির্বাচন কমিশনে সংস্থাটির ১০ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে।

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এ সভা হতে যাচ্ছে। নির্বাচন উপলক্ষ্যে এ পর্যন্ত নেওয়া কমিশনের বিভিন্ন পদক্ষেপ এবং নির্বাচন পদ্ধতি সম্পর্কে বৈঠকে ব্রিফ করার প্রস্তুতি নিয়েছে ইসি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য। 

এদিকে এ নির্বাচন পর্যবেক্ষণে মঙ্গলবার পর্যন্ত ৮৭ জন বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক বাংলাদেশে আসার জন্য আবেদন করেছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম। 

তিনি বলেন, নির্বাচন পর্যবেক্ষণে আসা বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষকদের জন্য বিশেষ নিরাপত্তাব্যবস্থা থাকবে। তাদের সহযোগিতার জন্য বিমানবন্দরে হেল্পডেস্ক খোলা হবে। ১৫ ডিসেম্বরের পর বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের তালিকা চূড়ান্ত করা হবে বলে জানান তিনি।

বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের বিষয়ে মঙ্গলবার নির্বাচন ভবনে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। ইসি সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে সভায় নির্বাচন পর্যবেক্ষণের জন্য বিদেশি পর্যবেক্ষকদের নিরাপত্তা, আবাসন সেবাসহ সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। সভায় যেসব বিদেশি নিজেদের খরচে আসবেন, তাদের জন্য ৭ ডিসেম্বর পর্যন্ত আবেদন এবং আমন্ত্রিতদের জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধনের সুযোগ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের জানান, ৭ জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে কতসংখ্যক বিদেশি সাংবাদিক, পর্যবেক্ষক ও আমন্ত্রিত অতিথি আসছেন, তা চূড়ান্ত হবে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে। ওইসব বিদেশির নিরাপত্তার পাশাপাশি যারা নিজ খরচে আসবেন; তারা কোন হোটেলে থাকবেন, কোন এলাকায় পর্যবেক্ষণে যাবেন, সেসব বিষয়ে সিদ্ধান্ত নিতে এ সভা করা হয়েছে। সভায় বিমান, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং বিমানবন্দর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের জন্য বিমানবন্দরে একটা হেল্পডেস্ক স্থাপন করা হবে। যাতে সহজেই ইমিগ্রেশন সম্পন্ন করে নির্ধারিত হোটেলে যেতে পারেন অতিথিরা। সংশ্লিষ্ট হোটেলগুলোয়ও নির্বাচনসংক্রান্ত তথ্যের জন্য হেল্পডেস্ক থাকবে। সভায় হোটেলগুলোর নাম চ‚ড়ান্ত হয়েছে। হঠাৎ অসুস্থ হলে স্বাস্থ্যসেবার বিষয়টি আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব জাহাংগীর আলম জানান, ইতোমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থার ৮৭ জন পর্যবেক্ষক ও সাংবাদিক ভোট পর্যবেক্ষণের জন্য আবেদন জানিয়েছে। আর ৩৮টি দেশ ও চারটি সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়েছে। কতজন আসবেন, কোন ক্যাটাগরির আসবেন, সেটা চূড়ান্ত হওয়ার পর নিরাপত্তাব্যবস্থার বিষয়টি চূড়ান্ত করা হবে। কারণ, অতিথি প্রধান নির্বাচন কমিশনার হলে একরকম, আর সচিব হলে আরেক রকম হবে, আবার নির্বাচন কমিশনার হলে নিরাপত্তা একরকম হবে। কাজেই কারা আসবেন, তা না জানা পর্যন্ত নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা যাচ্ছে না। তবে তাদের নিরাপত্তাসহ সব ব্যবস্থাই সুন্দরভাবে করা হবে।

/এম/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝