শনিবার ২ মার্চ ২০২৪
‘প্রফেট সং’ লিখে বুকার জিতলেন পল লিঞ্চ
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ১:৪৭ পিএম
‘প্রফেট সং’ উপন্যাসের জন্য প্রথমবারের মতো মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক বুকার পুরস্কার পেয়েছেন আয়ারল্যান্ডের লেখক পল লিঞ্চ। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

চার বছর ধরে লেখা পল লিঞ্চের পঞ্চম বই এটি। উপন্যাসটিতে কর্তৃত্ববাদীদের হাতের মুঠোয় থাকা আয়ারল্যান্ডের একটি ডিস্টোপিয়ান চিত্রকে তুলে ধরা হয়েছে। ডিস্টোপিয়ান বলতে অন্যায়-অবিচার, দুঃখ-কষ্টে জর্জরিত একটি কল্পিত রাষ্ট্র বা সমাজকে বুঝানো হয়। এতে পল আয়ারল্যান্ডের ডাবলিনের এমন একটি পরিবারের গল্প তুলে ধরেন- যেখানে তারা ভয়ংকর এক নতুন বিশ্বের সঙ্গে লড়াই করছে। দীর্ঘদিন ধরে যে গণতান্ত্রিক নিয়মনীতির মধ্যে পরিবারটি বেড়ে উঠেছে, হারিয়ে যেতে বসা সেই ব্যবস্থায় মানিয়ে নিতে পরিবারটির কঠিন লড়াইয়ের কথাই এই উপন্যাসে উঠে এসেছে। 

এদিকে বিচারকদের প্রধান এসি এডুগিয়ান উপন্যাসটিকে মর্মস্পর্শী সত্য উপন্যাস বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘উপন্যাসটিতে আমাদের বর্তমান সময়ের সামাজিক ও রাজনৈতিক অস্থিরতাগুলো দারুণভাবে ফুটে উঠেছে।’

উপন্যাসটি প্রসঙ্গে পল লিঞ্চ বলেছেন, ‘সিরিয়ার যুদ্ধ ও শরণার্থী সংকট থেকে অনুপ্রাণিত হয়েই তিনি এই উপন্যাস লিখেছেন।’ তিনি আরও বলেন, ‘এটি কোনো রাজনৈতিক বই নয়। আর এটা লেখাও কোনো সহজ কাজ ছিল না।’ 

এছাড়াও বুকার পুরস্কার আয়ারল্যান্ডে নিতে পেরে তার আনন্দের কথাও জানিয়েছেন তিনি। পুরস্কারের অর্থ হিসেবে পাওয়া ৫০ হাজার পাউন্ডের কিছু অংশ বন্ধকী সম্পত্তি মুক্ত করতে ব্যয় করবেন। 

প্রসঙ্গত, ২০০৫ সাল থেকে লেখকদের জন্য ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কারের প্রবর্তন করা হয়। তবে এই পুরুষ্কারটি পেতে লেখককে অবশ্যই কমনওয়েলথ, জিম্বাবুয়ে, অথবা আয়ারল্যান্ডের নাগরিক হতে হবে এবং উপন্যাসটি ইংরেজি ভাষায় রচিত হতে হবে।

/এমএ/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝