শনিবার ২ মার্চ ২০২৪
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো পাপুয়া নিউ গিনি
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ১০:৫৮ AM
৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এবার কেঁপে উঠেছে পাপুয়া নিউ গিনি। তবে এই কম্পনে সুনামির কোনো আশঙ্কা নেই। মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল ৮টা ৪৬ মিনিটে দেশটির উত্তর উপকূলে এই ভূমিকম্প আঘাত হানে। 

মঙ্গলবার (২৮ নভেম্বর) প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দেশটির উত্তরাঞ্চলীয় উপকূলে শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে। রয়টার্সের একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়। 
 
এদিকে, বার্তাসংস্থা এএফপির সংবাদ থেকে যানা যায়, ভূমিকম্পটি উপকূল থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে আঘাত হানে। এটি প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপ রাষ্ট্রটির ইস্ট সেপিক প্রদেশের রাজধানী উইকাক শহর থেকে অল্প দূরত্বে অবস্থিত।
 
পাপুয়া নিউগিনিতে প্রায়ই ভূমিকম্প হয়। দেশটি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এ অবস্থিত। এ ছাড়া টেকটোনিক প্লেটের মধ্যে ঘর্ষণের কারণে ভূমিকম্পের জন্য এই অঞ্চলটি একটি হটস্পট।
 
চলতি বছরের এপ্রিল মাসে প্রশান্ত মহাসাগরীয় এই দেশটির একটি জঙ্গল ঘেরা এলাকায় ৭ মাত্রার ভূমিকম্পে সাতজন নিহত হন। আর গত বছরের সেপ্টেম্বরে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পের আঘাতে দেশটিতে ১০ জনের প্রাণহানি হয়।
 
এর আগে ২০১৮ সালে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে পাপুয়া নিউগিনিতে। সে-সময় দেশটিতে শতাধিক মানুষ প্রাণ হারায় এবং হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

/এম/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝