শনিবার ২ মার্চ ২০২৪
ভিসা ছাড়া মালয়েশিয়া ভ্রমণের সুযোগ পাচ্ছে যেসব দেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩, ৬:০৭ পিএম
দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্রের দেশ মালয়েশিয়ায় ভিসা ছাড়াই সে দেশে ভ্রমণের সুযোগ পাচ্ছে চার দেশের নাগরিকরা। 

রবিবার রাতে এই ঘোষণাটি করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনওয়ার ইব্রাহিম।
সংবাদমাধ্যম মালয় মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, আনোয়ার ইব্রাহিম আগামী ১ ডিসেম্বর থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর পাশাপাশি তুরস্ক, জর্ডান, চীন এবং ভারত থেকে মালয়েশিয়ায় ৩০ দিনের ভিসা-ফ্রি প্রবেশের ঘোষণা দিয়েছেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভিসা ছাড়া ভারতীয়েরা মালয়েশিয়ায় ঢুকতে পারবেন। থাকতে পারবেন সর্বাধিক এক মাস। তার বেশি মালয়েশিয়ায় থাকতে হলে ভিসা প্রয়োজন হবে। শুধু ভারত নয়, তুরস্ক, জর্ডান ও চিনের জন্যেও একই ‘অফার’ ঘোষণা করেছে মালয়েশিয়া। ১ ডিসেম্বর থেকে এসব দেশের নাগরিকেরাও ওই দেশে ভিসা ছাড়া প্রবেশ করতে পারবেন এবং এক মাস থাকতে পারবেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বিখ্যাত পর্যটনকেন্দ্র মালয়েশিয়া। এই দেশে প্রতি বছর প্রচুর বিদেশি পর্যটক যান। ভারতীয় পর্যটকদের বিদেশে ঘুরতে যাওয়ার অন্যতম সেরা ঠিকানা মালয়েশিয়া। দেশটির আর্থিক উপার্জন অনেকাংশেই নির্ভর করে পর্যটনশিল্পের উপরে। চীন এবং ভারত সেই উপার্জনের অন্যতম বড় উৎস। পরিসংখ্যান বলছে, মালয়েশিয়ার পর্যটনকেন্দ্রিক বিদেশি মুদ্রা আয়ের উৎসের তালিকায় চীন এবং ভারত রয়েছে যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম স্থানে।

কোভিড অতিমারির পর থেকে বিদেশে ঘুরতে যাওয়া অনেক কমে গিয়েছে। পর্যটনে মন্দার মুখোমুখি হয়েছে মালয়েশিয়াও। মনে করা হচ্ছে, সেই কারণেই পর্যটক টানতে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী ইব্রাহিম।

/এমএ/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝