শনিবার ২ মার্চ ২০২৪
শীতে চুলপড়া কমাতে যা করণীয়
স্বদেশ ডেস্ক:
প্রকাশ: শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩, ৭:০৩ পিএম আপডেট: ২৬.১১.২০২৩ ২:২১ PM
শীত এলেই ত্বকের পাশাপাশি চুলের নানান সমস্যা দেখা যায়। চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি, আঠালোভাবসহ চুল পড়ার মতো সমস্যাগুলো যেন পিছু ছাড়তেই চায় না। ঘন ঘন শ্যাম্পু করেও নেই কোনো সমাধান। তাই এইসব সমস্যা এড়াতে এবং চুলের পরিচর্যায় অনেকেই আবার নির্ভর করে থাকেন প্রসাধনীর ওপর যাদের অধিকাংশই কেমিক্যালযুক্ত হওয়ায় চুলের সমস্যা আরও তীব্র হয়ে দেখা দেয়। তাই প্রসাধনী নয়, বরং শীতে কিছু অভ্যাস এড়িয়ে চলা জরুরি। যেমন-

১. কেরাটিন, স্মুদনিং, স্পা- অনেকেই পার্লারে গিয়ে চুলে এ ধরনের ট্রিটমেন্ট করিয়ে থাকেন। এগুলি চুলের সাময়িক উজ্জ্বলতা আনলেও আসলে চুলের স্বাস্থ্যের জন্য মোটেও উপকারী নয়। কারণ, এগুলি করতে চুলে যে প্রসাধনীর ব্যবহার করা হয়, তাতে রাসায়নিক পদার্থ থাকে। এসব উপাদান চুলের জন্য মোটেও ভালো নয়। 

২.ত্বকের সাজের পাশাপাশি চুলের সাজের জন্য অনেকেই ভরসা রাখেন স্ট্রেটনার, কার্লারের মতো যন্ত্রপাতির উপর। এসব যন্ত্রপাতির অত্যাধিক ব্যবহারে চুল আরও শুষ্ক এবং রুক্ষ হয়ে যায়। শীতকালে চুলের যত্ন নিতে এই ধরনের যন্ত্রপাতি থেকে দূরে থাকাই ভালো।

৩. কনকনে ঠান্ডায় সকালে উঠে হঠাৎ শ্যাম্পু করার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে সবাই গরম পানির উপরই ভরসা করেন। কিন্তু গরম পানি চুলের ফলিকল নষ্ট করে দেয়। চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। তাই ভুলেও গরম পানি দিয়ে শ্যাম্পু করবেন না। ঠান্ডা পানি দিয়েই চুল ধোয়া ভালো। 

/এমএ/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝