শনিবার ২ মার্চ ২০২৪
যে আলোচনা হলো ভারত-বাংলাদেশের পররাষ্ট্র সচিবের বৈঠকে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩, ১০:৩২ পিএম
ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। শুক্রবার (২৪ নভেম্বর) দুপুরে এ বৈঠক হয়। বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বিভিন্ন বিষয়ে কথা হয়েছে।

বৈঠকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তিস্তা চুক্তি ও অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তি দ্রুত সম্পাদন, বাংলাদেশের রফতানিযোগ্য পণ্য থেকে বাণিজ্য বাধা অপসারণ এবং দু'দেশের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের সহযোগিতাও কামনা করেন। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা বাংলাদেশকে বিশ্বস্ত প্রতিবেশী হিসেবে আখ্যায়িত করেন এবং দু'দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। 

এক বিজ্ঞপ্তিতে এ খবর দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

বৈঠকের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, দুই দেশের পররাষ্ট্রসচিবের বৈঠকে অনেক বিষয় উঠে এসেছে। তারা কথা বলেছেন সীমান্ত, সুরক্ষা ও আর্থিক সম্পর্ক নিয়ে। এ ছাড়াও কথা বলেছেন যোগাযোগ, বিদ্যুৎ, জলবন্টন, উন্নয়ন সহযোগিতা ও আঞ্চলিক বহুপাক্ষিক বিষয় নিয়ে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এই বৈঠকের ছবি দিয়ে এক্সে জানিয়েছে, হায়দরাবাদ হাউসে দুই দেশের পররাষ্ট্রসচিবের বৈঠক হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার খান বার্তাসংস্থা এএনআইকে বলেছেন, এটা হলো দ্বিপাক্ষিক ফরেন অফিস কনসালটেশন (এফওসি)। প্রতিবছরই এটা হয়ে থাকে। ভারতের পররাষ্ট্রসচিব কখনো বাংলাদেশের পররাষ্ট্রসচিবকে আমন্ত্রণ জানান। কখনো বাংলাদেশের পররাষ্ট্রসচিব বাংলাদেশের পররাষ্ট্রসচিবকে আমন্ত্রণ জানান।

তিনি জানিয়েছেন, দ্বিপাক্ষিক বিষয় নিয়েই কথা হবে। যাতায়াতের পথ সুগম করা, সীমান্ত সমস্যা, জলবন্টনের বিষয়টা গুরুত্ব পাবে। আমরা অনেকটা এগিয়েছি। মানুষের প্রত্যাশা বেড়ে গেছে। আমরা দুই দেশ আরও কিছু দেওয়ার চেষ্টা করবো।

শাহরিয়ার বলেছেন, ভারত শুধু বাংলাদেশের বন্ধু দেশ তাই নয়, বাংলাদেশও ভারতের বন্ধু।

আসন্ন নির্বাচন প্রসঙ্গে তিনি জানিয়েছেন, বাংলাদেশের মানুষ তাদের প্রতিনিধি বেছে নেবে। আমার প্রত্যাশা হলো ভালোভাবে নির্বাচনপর্ব কাটবে।

রাতে বাংলাদেশের পররাষ্ট্রসচিব ৯০টি দেশের কূটনীতিকদের সঙ্গে নৈশভোজ-সহ আলোচনায় বসবেন। এই দেশগুলোর দূতাবাস বাংলাদেশে নেই। তাই তাদের কাছে বাংলাদেশের পরিস্থিতি, তাদের অগ্রগতি ও উন্নয়নের বিষয়টি নিয়েই মাসুদ বিন মোমেন বেশি করে কথা বলবেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ভারতে পৌঁছান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

/এম/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝