শনিবার ২ মার্চ ২০২৪
ওপেনএআইয়ে ফিরলেন স্যাম অল্টম্যান
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: বুধবার, ২২ নভেম্বর, ২০২৩, ২:১৬ পিএম
পদচ্যুত হওয়ার পাঁচ দিন পর আবার ওপেনএআইয়ে ফিরলেন চ্যাটজিপিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান। গত শুক্রবার তাঁকে ওই পদ থেকে অব্যাহতি দিয়েছিল ওপেনএআই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গতকাল মঙ্গলবার ওপেনএআই প্রতিষ্ঠাটি স্যামের ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে বিবিসির আরেক প্রতিবেদনে জানানো হয়, স্যামকে ওপেনএআইয়ে ফিরিয়ে আনতে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের পরিচালকেরা আলোচনা চালিয়ে যাচ্ছেন। 

এসবের মাঝে স্যামের মাইক্রোসফটে যোগদানের খবর পাওয়া যায় মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলার এক পোস্টে। সোমবার (২০ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি স্যাম ও ওপেনএআয়ের সাবেক প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানের মাইক্রোসফটে যোগ দান করতে যাওয়ার বিষয়টি জানান। এবং পাশাপাশি  ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদের উদ্দেশে একটি খোলাচিঠি লেখেছেন প্রতিষ্ঠানের কর্মীরা এমন খবরও এসেছে। যেখানে চিঠিতে তাঁরা মোটাদাগে দুটি দাবি তুলেন। প্রথমত, প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদকে পদত্যাগ করতে হবে। দ্বিতীয়ত, চাকরি খোয়ানো সিইও স্যাম অল্টম্যান ও পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানকে ওপেনএআইয়ে ফেরাতে হবে। এবং তাদের  এই দাবিগুলো মানা না হলে ওপেনএআইয়ের ৭০০ কর্মীর প্রায় সবাই পদত্যাগ করতে পিছপা হবেন না এবং প্রয়োজনে তাঁরা স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যানের সঙ্গে মাইক্রোসফটে যোগ দেবেন বলেও জানান। 

এসবের মাঝে ওপেনএআইয়ে চলমান নাটকীয়তা আরও ঘনীভূত হয় বিনিয়োগকারীদের কর্মকাণ্ডে। জানা যায়, শুধু কর্মীরা নন, স্যামের চাকরি কেড়ে নেওয়ায় পরিচালনা পর্ষদের ওপর বিরক্ত ও উদ্বিগ্ন বিনিয়োগকারীরাও।

তাঁরা মনে করছেন, রদবদলের নাটকীয় পরিস্থিতিতে কোটি কোটি ডলার লোকসানের মুখোমুখি হতে পারেন। এমনকি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের বিরুদ্ধে কেউ কেউ আইনিব্যবস্থা নেওয়ার কথাও ভাবছেন। আলোচনা করছেন আইনি পরামর্শকদের সঙ্গেও।

এসবের মাঝে নড়েচড়ে বসে ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ। উদ্যোগ নেওয়া হয় স্যাম ও গ্রেগকে ফিরিয়ে আনার।

অন্যদিকে সত্য নাদেলা বলেন, তিনি ওপেনএআই ও স্যামের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। সংবাদমাধ্যম সিএনবিসিকে তিনি বলেন, ‘অবশ্যই এটা নির্ভর করে ওপেনএআইয়ের কর্মীরা সেখানে থাকবেন, নাকি মাইক্রোসফটে আসবেন, তার ওপর। তাই আমি দুটি বিকল্পই খোলা রেখেছি।’

/এমএ/












« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝