শনিবার ২ মার্চ ২০২৪
আল শিফাকে 'ডেথ জোন' হিসেবে ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩, ১১:৩৬ AM
গাজা উপত্যকার বৃহত্তম হাসপাতাল আল-শিফাকে ‘ডেথ জোন’ বা ‘মৃত্যু অঞ্চল’ বলে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেই সঙ্গে হাসপাতালে যারা অবস্থান করছেন, তাদের সরিয়ে নেওয়ার অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

আজ রোববার এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা।

হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর থেকে গাজার আল-শিফা হাসপাতালকে চিকিৎসার পাশাপাশি অনেক ফিলিস্তিনি নিরাপদ স্থান ভেবে আশ্রয় নিয়েছিলেন। তবে একের পর এক হামলায় মৃত্যুপুড়ীতে পরিণত হয়েছে গাজার এই হসপিটালটি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২৯১ রোগী ও ২৫ স্বাস্থ্যকর্মী এখনো হাসপাতালের ভেতরে রয়েছেন। সংস্থাটি বলছে, হাসপাতালের ভেতরে তারা এক ঘণ্টা অবস্থান নিতে সক্ষম হয়। আর এই এক ঘণ্টার পরিদর্শনে হাসপাতালকে ডেথ জোন হিসেবে আখ্যা দেন তারা।
   
ডব্লিউএইচও আরও বলেছে, হাসপাতালে অবস্থানরত রোগী ও স্বাস্থ্যকর্মীরা নিজেদের নিরাপত্তা ও স্বাস্থ্যের ব্যাপারে আতঙ্কিত। সেখান থেকে তাদের সরিয়ে নেওয়ার অনুরোধ করেছেন তারা। আল-শিফা হাসপাতাল এখন আর নতুন করে কোনো রোগীকে ভর্তি করতে পারছে না এবং আহত ও অসুস্থদের ইন্দোনেশিয়ান হাসপাতালে যেতে বলা হচ্ছে।

এর আগে শনিবার হাসপাতালের নিয়ন্ত্রণ নিয়ে এক ঘণ্টার মধ্যে রোগীদের হাসপাতাল ছাড়ার আলটিমেটাম দেয় ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি আগ্রাসন থেকে বাঁচতে হাসপাতালের বারান্দায় আশ্রয় নিয়েছিল আড়াই হাজারের মতো বাসিন্দা।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিশুদ্ধ পানি, জ্বালানি ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তার অভাবে আল-শিফা হাসপাতাল হিসেবে কাজ করা বন্ধ করে দিয়েছে। গত দেড় মাসের হামলায় ১২ হাজারের মতো ফিলিস্তিনি নিহত হয়েছেন। হাসপাতাল, স্কুল, মসজিদ বা অ্যাম্বুলেন্স কোনো কিছুই হামলার হাত থেকে বাদ যাচ্ছে না।

/এমএ/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝