শনিবার ২ মার্চ ২০২৪
ইসির চিঠিতে সাড়া দেয়নি বিএনপিসহ ৩৪ দল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩, ১১:২৮ পিএম
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তফসিল ঘোষণার পর ৪৪টি দলকে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। বিএনপিসহ ৩৪টি দল কোনো সাড়া দেয়নি। তবে, আওয়ামী লীগসহ মাত্র ১০টি দল সাড়া দিয়ে ইসিতে চিঠি দিয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) ছিল জোটবদ্ধভাবে নির্বাচন করতে এবং কার স্বাক্ষরে দলীয় প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে নির্বাচন কমিশনকে তা জানানোর শেষ দিন।

সাড়া দেওয়া দলগুলো হলো- আওয়ামী লীগ, জাতীয় পার্টি (জেপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, তরীকত ফেডারেশন, বাংলাদেশ সাম্যবাদী দল, জাতীয় পার্টি (জাপা), বিকল্পধারা বাংলাদেশ, তৃণমূল বিএনপি ও গণতন্ত্রী পার্টি। এর মধ্যে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করার জন্য ইসিকে চিঠি দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, তরীকত ফেডারেশন, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, জাতীয় পার্টি (জাপা) ও বিকল্পধারা বাংলাদেশ।

নির্বাচন কমিশনকে সাড়া না দেওয়ার বিষয়ে বিএনপির সহ-দপ্তরসম্পাদক তাইফুল ইসলাম টিপু বলেন, ‌‘আমরা তো এই নির্বাচন কমিশন মানি না। আমাদের দাবি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। সুতরাং বর্তমান নির্বাচন কমিশন কী চিঠি দিল না দিল, সেটা আমাদের কাছে কোনো বিষয় না।’

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘শনিবার আমাদের জোটবদ্ধ আবেদন জমা দেওয়ার শেষ সময় ছিল। আওয়ামী লীগ চিঠি দিয়ে জানিয়েছে তারা জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে। এ ছাড়া জাপার দুটি চিঠি এসেছে। জিএম কাদের বলেছেন তার স্বাক্ষরে মনোনয়ন হবে। আর রওশন এরশাদ বলেছেন তারা আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধভাবে ভোট করবেন। এখন কারটা আমলে নেওয়া হবে, সেটা কমিশন দেখবে।’

এর আগে, গত ১৬ নভেম্বর ইসি’র উপসচিব (নির্বাচনী সহায়তা ও সমন্বয়) মো. মাহবুব আলম শাহ বিএনপিসহ ৪৪টি রাজনৈতিক দলের সভাপতি-মহাসচিব বরাবর ই-মেইলের মাধ্যমে চিঠি দিয়েছিল। চিঠিতে ১৮ নভেম্বরের মধ্যে দলগুলোকে নির্বাচনের প্রস্তুতির বিষয়ে জানাতে বলা হয়েছিল।

/এম/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝