শনিবার ২ মার্চ ২০২৪
যে কারণে ইউক্রেন থেকে পালাচ্ছে পুরুষরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩, ৬:০৪ পিএম
রাশিয়া-ইউক্রেন যুদ্ধকালীন ইউক্রেন সরকার সামরিক বাহিনীতে জোরপূর্বক পুরুষদের নিয়োগ দিচ্ছে। যেখান থেকে মুক্তি পেতে প্রায় ২০ হাজার পুরুষদের কেউ বিপজ্জনক নদী সাঁতরে, আবার কেউ রাতের অন্ধকারে হেঁটে সীমান্ত অতিক্রম করে দেশত্যাগ করেছেন।

বিবিসি জানিয়েছে, পালানোর চেষ্টা করার সময় এই পর্যন্ত ২১ হাজার ১১৩ জন ইউক্রেনীয় কর্তৃপক্ষের হাতে ধরা পড়েন। ইউক্রেনের প্রতিবেশী রাষ্ট্র রোমানিয়া, মলদোভা, পোল্যান্ড, হাঙ্গেরি এবং স্লোভাকিয়ার কাছে সীমান্ত পারাপারের তথ্য থেকে জানা যায়, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ২০২৩ সালের ৩১শে অগাস্ট পর্যন্ত ১৯ হাজার ৭৪০ জন পুরুষ অবৈধভাবে এসব দেশে প্রবেশ করেছেন।

রাশিয়ার আক্রমণের পর ইউক্রেন তার দেশের ১৮ থেকে ৬০ বছর বয়সী পুরুষদের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা দেয়। কিন্তু তারপরও বিভিন্নভাবে প্রতিনিয়তই দেশ থেকে পালিয়ে যাচ্ছেন কয়েক ডজন পুরুষ। বিদেশে পরিবারের সাথে মিলিত হতে, পড়াশুনা করতে কিংবা কাজের খোঁজে ইউক্রেন ছেড়েছেন অনেকেই।

ইউক্রেনের কর্তৃপক্ষ বলছে, আমরা অবশ্য জানি না যে, এসব পুরুষরা কীভাবে পালিয়েছে। তবে আমরা এটা জানি যে, আরও ২১ হাজার ১১৩ জন পুরুষ কীভাবে পালানোর চেষ্টার সময় ধরা পড়েছিল। এদের মধ্যে বেশিরভাগ পুরুষ অর্থাৎ প্রায় ১৪ হাজার ৩১৩ জন সাঁতরে কিংবা হেঁটে সীমান্ত পার করার চেষ্টা করেছে। বাকি ছয় হাজার ৮০০ জন অসুস্থতার অজুহাত দেখিয়ে ভূঁয়া নথি তৈরি করে সীমান্ত পার হওয়ার চেষ্টা করেছিল।

এই বিষয়ে প্রেসিডেন্টের পার্লামেন্টারি প্রতিনিধি ফেডির ভেনিস্লাভস্কি বলেছেন, এই সমস্যা বেশ গুরুতর। তবে যারা চলে যেতে চায় তাদের সংখ্যা ১-৫ শতাংশ। ইউক্রেনের প্রতিরক্ষার জন্য তারা অবশ্যই গুরুত্বপূর্ণ নয়। 

/এমএ/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝