শনিবার ২ মার্চ ২০২৪
স্ক্যামের শিকার হচ্ছে বয়স্করা
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩, ৫:৪৩ পিএম আপডেট: ১৮.১১.২০২৩ ৫:৪৬ PM
স্ক্যামাররা প্রতিনিয়ত বিভিন্ন মাধ্যম ব্যবহার করে স্ক্যাম হামলাগুলো পরিচালনা করে যার বেশিরভাগ শিকার হচ্ছে বয়স্করা। তবে বয়স্কদের ওপর স্ক্যাম হামলার সংখ্যা বাড়ছে- এমন তথ্য উঠে এসেছে এক গবেষণায়। ফলে তাদের মধ্যে ভয়, হতাশা এবং কিছু ক্ষেত্রে আত্মঘাতী চিন্তাভাবনা বেড়েছে। বিষয়টি সংবাদমাধ্যম টেকটাইমসের এক প্রতিবেদন থেকে জানা গেছে।

দাতব্য সংস্থা রি-এনগেজড ও ইউনিভার্সিটি অব পোর্টসমাউথের গবেষণার তথ্যানুযায়ী, গত এক বছরে প্রতি তিনজন বয়স্ক ব্যক্তির মধ্যে দুজন স্ক্যাম বা প্রতারণার শিকার হয়েছেন। ১ হাজার ১৭৭ জন অংশগ্রহণকারীকে নিয়ে করা গবেষণাটিতে বয়স্ক ব্যক্তিদের লক্ষ্য করে প্রতারণার বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়েছে।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় এক-পঞ্চমাংশ সাপ্তাহিকভাবে তাদের প্রতারিত করার চেষ্টার কথা জানিয়েছেন, যার মধ্যে ৪০ শতাংশ প্রতি মাসে অবৈধ পন্থায় প্রতারণার শিকার হয়েছেন। এবং বয়স্ক জনসংখ্যার ৫০ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে না। অন্যদিকে ৭০ শতাংশ মানুষ কখনই অনলাইন ব্যাংকিং করেনি। যে কারণে অনলাইন অ্যাকাউন্টগুলোর সম্ভাব্য হ্যাকিং সম্পর্কে তাদের উদ্বেগও বেশি।

স্ক্যাম সম্পর্কে পরামর্শের অভাবে এমন ঘটনাগুলোর বিষয়ে তথ্য সহজে প্রকাশ্যে আসে না। এ থেকে সবাইকে সুরক্ষিত রাখার জন্য সচেতনতা বাড়ানো জরুরি। তাই  দাতব্য সংস্থা রি-এনগেজমেন্ট বয়স্ক ব্যক্তিদের মধ্যে স্ক্যাম বা প্রতারণা ঝুঁকির লক্ষণগুলো শনাক্ত করতে ডাক্তার, সমাজকর্মী, ব্যাংক কর্মীসহ পেশাদারদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা বিষয়ে আলোচনা করেছে। দাতব্য সংস্থাটি সরকার এবং অন্যান্য প্রাসঙ্গিক প্রতিষ্ঠানগুলোকে এ-জাতীয় স্ক্যাম প্রতারণা থেকে বয়স্ক ব্যক্তিদের রক্ষার্থে উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন। এর মধ্যে উচ্চমানের কল ব্লকার ব্যবহারে তহবিল বরাদ্দের কথাও জানিয়েছে।

/এমএ/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝