শনিবার ২ মার্চ ২০২৪
চাকরি হারালেন চ্যাটজিপিটির নির্মাতা স্যাম অল্টম্যান
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩, ৪:০২ পিএম আপডেট: ১৮.১১.২০২৩ ৪:৪১ PM
বিশ্বে বহুল পরিচিত কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট (কৃত্রিম ম্যাসেজিং) চ্যাটজিটিপি এর প্রধান নির্বাহীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।  

সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়, মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠান ওপেন-এআই শুক্রবার (১৭ নভেম্বর) পরিচালনা পর্ষদ প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্যাম অল্টম্যানের ওপর  আস্থা হারানোর কারণে তাকে দায়িত্ব থেকে অপসারণ করার বিষয়টি জানিয়েছে। তবে তার  অপসারণের কারণ সম্পর্কে বিস্তারিত কিছুই জানায়নি প্রতিষ্ঠানটি।

এদিকে গত বছর চ্যাটজিপিটির কার্যক্রম শুরুর  পর অল্টম্যান বিশ্বের সকলের মুখে প্রচলিত একটি নাম হয়ে গিয়েছিল। চ্যাটজিপিটির সাফল্যের পেছনে অল্টম্যানের অসামান্য অবদান থাকা সত্তেও তার এ অপসারণকে ঘিরে টেক দুনিয়ায় শুরু হয়েছে তোলপাড়।  স্যামকে অপসারণের কারণ হিসবে প্রতিষ্ঠানটির বলেন, পরিচালনা পর্ষদের সাথে অল্টম্যানের যোগাযোগের ঘাটতি ও তাঁর কার্যক্রমের অস্পষ্টতা প্রতিষ্ঠানের ব্যবসায় প্রভাব ফেলছে। 

নতুন নির্বাহী নিয়োগের আগ পর্যন্ত প্রতিষ্ঠানটির অন্তর্বর্তীকালীন সিইও হিসেব প্রধান টেকনোলজি অফিসার মীরা মুরাতিকে  নিযুক্ত করা হয়েছে।

অল্টম্যানো, শনিবার (১৮ নভেম্বর) তার  সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটারে) তার প্রস্থানের বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে অল্টম্যানের চাকরি চ্যুতির পর ওপেন-এআই এর প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যানো চাকরি ছাড়ার ঘোষনা দিয়েছেন।  

/এমএ/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝