শনিবার ২ মার্চ ২০২৪
ডোনাল্ড লু’র চিঠির যে জবাব দিলো আওয়ামী লীগ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩, ১১:৩৬ পিএম আপডেট: ১৭.১১.২০২৩ ১১:৪২ PM
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে যে চিঠি দিয়েছিলেন, তার জবাব দিয়েছে আওয়ামী লীগ। জবাবে দলটি বলেছে, বিএনপি সংলাপের পূর্বশর্ত হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পদত্যাগের ওপর অনড় থাকায় সংলাপ হয়নি। আর বর্তমান বাস্তবতায় অর্থপূর্ণ সংলাপের যথেষ্ট সময় হাতে নেই।

শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় ঢাকাস্থ মার্কিন দূতাবাসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পক্ষে চিঠির জবাব নিয়ে যান দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ এ আরাফাত। মার্কিন দূতাবাসের অ্যাকটিং ডেপুটি চিফ অব মিশন আর্টুরো হাইন্সের কাছে চিঠির জবাব হস্তান্তর করেন তিনি।

ডোনাল্ড লু’র চিঠির জবাবে আওয়ামী লীগ বলেছে, নির্বাচন কমিশন এরই মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপসিল ঘোষণা করেছে। ২০২৪ সালে ৭ জানুয়ারি নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে। যেখানে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। আওয়ামী লীগ কয়েক মাস ধরে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে নিঃশর্ত সংলাপের জন্য দরজা খোলা রেখেছিল। কিন্তু বিএনপি সংলাপের পূর্বশর্ত হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পদত্যাগের ওপর অনড় থাকায় সংলাপ হয়নি। এ ছাড়া বর্তমানে বিএনপি ও জামায়াতে ইসলামীর মতো তাদের সমমনা মিত্ররা সরকারের পদত্যাগের দাবিতে অবরোধ এবং এই ধরনের অবরোধ কার্যকর করার উপায় হিসেবে অগ্নিসংযোগের মতো জোরপূর্বক রাজনৈতিক কর্মসূচি পালন করছে। 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তথ্যমতে, গত ২৮ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অবরোধ সমর্থকরা মোট ১৫৪টি অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। এভাবে চলমান অবরোধ এবং এ ধরনের কর্মসূচির প্রধান দাবির মধ্যেও যদি আওয়ামী লীগ বিএনপি ও অন্যদের সঙ্গে বসতে পারে, তবুও কোনো অর্থবহ সংলাপ হবে না।

আওয়ামী লীগ আরও বলেছে, আগামী সপ্তাহে রাজনৈতিক দলগুলোকে তাদের নির্বাচনী কাজ চূড়ান্ত করতে সমস্ত সময় ব্যয় করতে হবে। ৩০০টি আসনের মনোনয়ন প্রত্যাশীদের পর্যালোচনা এবং চূড়ান্ত করা, তাদের ইশতেহার তৈরি করা, প্রচারণার কৌশল চূড়ান্ত করা, ভোটারদের কাছে প্রচারণা কাজ রয়েছে। যদি সব শর্ত একটি সংলাপের জন্য অনুকূল হয়, তবে বাস্তবের সঙ্গে অর্থপূর্ণ সংলাপ করার জন্য যথেষ্ট সময় হাতে নেই।

চিঠিতে আরও বলা হয়, আওয়ামী লীগ সব আন্তর্জাতিক বন্ধুদের সঙ্গে অংশীদারিকে গুরুত্ব দেয় এবং আশা করে যে, তারা একটি শান্তিপূর্ণ পরিবেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাংলাদেশের জনগণের সামনে উপস্থাপনের জন্য সর্বাত্মক সহযোগিতা করবে।

এর আগে, বৃহস্পতিবার ডোনাল্ড লু এর চিঠির জবাব দেয় বিএনপি। চিঠিতে লু-কে ধন্যবাদ জানিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে সংলাপ নিয়ে তার দলের কোনো আপত্তি নেই। তবে সংলাপের জন্য অনুকূল পরিবেশ রয়েছে কিনা সে ব্যাপারে প্রশ্ন তুলে রিজভী বলেন, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির হাজারো নেতাকর্মী এখনও কারাবন্দি রয়েছেন।

/এম/

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝