শনিবার ২ মার্চ ২০২৪
হার্ট অ্যাটাকের ঝুঁকি আছে কিনা ভবিষ্যদ্বাণী করবে এআই (AI)
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩, ৭:১০ পিএম

ভবিষ্যতে হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের শনাক্ত করতে এআই-ভিত্তিক প্রযুক্তি মূল্যবান ভূমিকা রাখবে বলে ধারণা বিজ্ঞানীদের। গবেষণায় দেখা গেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে একজন ব্যক্তির আগামী ১০ বছর পর্যন্ত হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে কিনা তা জানা যাবে।


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ নিয়ে একটি গবেষণায় করেছেন যেখানে তারা বলেছেন, প্রযুক্তিটি হাজার হাজার রোগীর জীবন বাঁচাতে সক্ষম।


ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন (বিএইচএফ) দ্বারা অর্থায়ন করা এই গবেষণাটি দেখছিল যে এআই কার্ডিয়াক সিটি স্ক্যানগুলি কতটা (সিটি স্ক্যান ধমনীতে ব্লকেজ বা সংকীর্ণতা সনাক্ত করতে ব্যবহৃত হয়) নির্ভুলভাবে নির্ণয় করতে পারে। 


বিএইচএফ এর কার্ডিওভাসকুলার মেডিসিনের সভাপতি এবং অক্সফোর্ডের অ্যাকিউট মাল্টিডিসিপ্লিনারি ইমেজিং অ্যান্ড ইন্টারভেনশনাল সেন্টারের ডিরেক্টর প্রফেসর চারালামবোস আন্তোনিয়াডেস বলেছেন, ‘আমাদের গবেষণায় দেখা গেছে যে কিছু রোগী যারা হাসপাতালে বুকের ব্যথা নিয়ে হাজির হন – যাদের প্রায়ই আশ্বস্ত করা হয় যে তারা ঠিক আছে এবং তাদের বাড়িতে ফেরত পাঠানো হয়। তাদের হৃদপিণ্ডের ধমনীতে কোনো রোগের লক্ষণ না থাকলেও, পরবর্তী দশকে হার্ট অ্যাটাক হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে।’


অর্থাৎ, চিকিত্সকদের কাছে যদি ঝুঁকির একটি সঠিক চিত্র থাকে, তাহলে হৃদরোগীদের উন্নত  চিকিত্সার মাধ্যমে অস্বাভাবিক মৃত্যুহার কমানো যায়। কারণ, উন্নত চিকিৎসার প্রধান শর্তই হচ্ছে  সঠিকভাবে রোগ নির্ণয় করা। 


বিএইচএফ  অনুসারে, যুক্তরাজ্যে প্রায় ৩৫০০০০ লোকের প্রতি বছর সিটি স্ক্যান করা হলেও এমন অনেক রোগীই আছে যাদের ছোট ছোট বিষয়গুলো সনাক্ত না করতে পারার জন্য হার্ট অ্যাটাকে মারা যাচ্ছেন।


এআই টুল ব্যবহার করে প্রায় আট বছরে আরও ৩৩৯৩ জন রোগীর উপর পরীক্ষা করা হয়েছিল। যেখানে হার্ট অ্যাটাকের ঝুঁকি সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হয়েছিল এআই। ফলে, চিকিৎসকরা এআই প্রদত্ত ফলাফলের ওপর ভিত্তি করে ৭৪৪ জন রোগীর চিকিৎসা পদ্ধতি ৪৫% পরিবর্তন করেছিলেন।


অর্থাৎ, ‘এটি বলার অপেক্ষা রাখেনা যে প্রতি বছর হার্ট অ্যাটাকের কারণে হাজার হাজার মৃত্যু প্রতিরোধে সহায়তা করবে এআই।’


/এমএ/


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝