শুক্রবার ২৯ মার্চ ২০২৪
কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর উদযাপন
ফয়সাল চৌধুরী, কুষ্টিয়া:
প্রকাশ: রবিবার, ২৮ মে, ২০২৩, ৬:৪৮ পিএম
কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর উদযাপন

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর উদযাপন

কুষ্টিয়া জেলায় আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর উদযাপন করা হয়েছে। 

এ উপলক্ষে কুষ্টিয়া শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের আয়োজনে রবিবার (২৮ মে)  সকাল ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক (উপসচিব) মো. আরিফ-উজ- জামান এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। বিশেষ অতিথি'র বক্তব্য রাখেন, পুলিশ সুপার খায়রুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজগর আলী, বিজ্ঞ পিপি এ্যাড. অনুপ কুমার নন্দী, বিজ্ঞ জিপি বীর মুক্তিযোদ্ধা আ স ম আখতারুজ্জামান মাসুম, কুষ্টিয়া সদর উপজেলার চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগের কুষ্টিয়া সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি’র সভাপতি হাজী রাশেদুল ইসলাম বিপ্লব প্রমুখ।
 
প্রধান অতিথি বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা এই স্বাধীন বাংলাদেশ পেতাম না। বঙ্গবন্ধুর কর্মময় জীবন, স্বাধীনতা সংগ্রাম ও অর্জনসহ সবকিছুই প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। এ আলোচনা সভায় উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করে তোমাদের এগিয়ে যেতে হবে এবং যোগ্য নাগরিক হিসেবে নিজেদের তৈরি করতে হবে। 

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা বলেন, বিশ্ব শান্তি পরিষদের প্রেসিডেনশিয়াল কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বের ১৪০ টি দেশের প্রায় ২০০ সদস্যর উপস্থিতিতে ১৯৭৩ সালের এই দিনে বঙ্গবন্ধুর হাতে আনুষ্ঠানিকভাবে এই পদক তুলে দেওয়া হয়। স্বাধীন বাংলাদেশে কোনো রাষ্ট্রনেতার সেটিই ছিল প্রথম আন্তর্জাতিক পদক লাভ। নিপীড়িত, নিষ্পেষিত, শোষিত, বঞ্চিত বাংলার মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডাক দিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামের। তার ডাকে সাড়া দিয়ে বাংলার সর্বস্তরের মানুষ ৯ মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেই নিপীড়িত, নিষ্পেষিত, শোষিত, বঞ্চিত বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। এই স্বাধীনতাকে অর্থবহ করতে সবাইকে নিজ নিজ স্থানে থেকে কাজ করে যাওয়ার আহবান জানান বক্তারা।

এই সময় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের অভিভাবক ও সরকারি-বেসরকারি  প্রতিষ্ঠানে প্রধানগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে বঙ্গবন্ধু জুলিও কুরি প্রাপ্তি নিয়ে শিক্ষার্থীদের রচনা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় ও জুলিও কুরি প্রাপ্তির উপরে ডাক বিভাগের ডাকটিকেট উন্মোচন করা হয়। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে সকল পৌনে দশটায় অতিথিরা জেলা শিল্পকলা একাডেমির সামনে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানটি শুরু করেন।

স্বদেশপ্রতিদিন/এমএস 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝