শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
১২০ মিটার ব্রিজে ১ হাজার জোড়াতালি
লিনু মোহাম্মদ, ঝালকাঠি:
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩, ৬:২৩ পিএম
১২০ মিটার ব্রিজে ১ হাজার জোড়াতালি

১২০ মিটার ব্রিজে ১ হাজার জোড়াতালি

ঝালকাঠি খুলনা মহা-সড়কের বাসন্ডা নদীর উপরে একযুগধরে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা বেইলী ব্রিজটি এখন দাঁড়িয়ে আছে বহাল তবিয়তে। ভয়ংকর মরণ ফাঁদ হলেও সড়ক ও জনপথ বিভাগের কাছে ব্রিজটি যেন সোনার ডিম পাড়া মুরগী। ১২০ মিটারের ব্রিজটিতে রয়েছে প্রায় এক হাজার জোড়াতালি। এরমধ্যে সেতুটির ওপরের স্টিলের প্লেটেই প্রায় ছয়শত জোড়াতালি। এক যুগপূবে ব্রিজটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হলেও নতুন সেতু নির্মাণে কার্যকর উদ্যোগ নেয়নি সড়ক ও সেতু বিভাগ। কিন্তু বাস্তব চিত্রে প্রতি দুই থেকে তিনমাস অন্তর ব্রিজটি মেরামত দেখানো হয়। আর এতে শেষ পাঁচ বছরেই সেতুটি সংস্কারে ব্যয় দেখানো হয়েছে প্রায় কোটি টাকা। 

ঝালকাঠির সচেতন মহল ব্রিজটির নাম দিয়েছেন ‘সড়ক বিভাগের ডিম পাড়া মুরগী’। তাদের দাবি, এটি যতবার মেরামত করা হয় ততবারই লাভবান হয় ঝালকাঠি সড়ক বিভাগ। টেন্ডার ছাড়া নিজস্ব তত্ত্বাবধানে বছরে তিন চারবার সেতুটি মেরামত করা হয়। আর প্রতিবার মেরামতে খরচ দেখানো হয় ৬ লক্ষাধিক টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক ঝালকাঠি সড়ক বিভাগের এক নির্ভরযোগ্য কর্মকর্তার দেয়া হিসাব অনুযায়ী, সেতুটির দুই তিনটি স্টিলের প্লেট পরিবর্তন ও ঝালাইয়ের কাজে গত পাঁচ বছরে তাদের ব্যয় হয়েছে প্রায় ১ কোটি টাকা।

অন্যদিকে এ ব্রিজটির আধা কিলোমিটার পরেই রয়েছে গাবখান ব্রিজ। অনুসন্ধানে গাবখান টোলপ্লাজা থেকে জানা যায়, ঝুঁকিপূর্ণ সেতুটি দিয়ে প্রতিদিন ছয় থেকে ৭ শতাধিক ভারী যানবাহন চলাচল করে। বারবার মেরামত করা হলেও সেতুটি কয়েক দিনের মধ্যেই ফের যান চলাচলের অনুপযোগী ও মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। বিকল্প পথ না থাকায় ঝুঁকি নিয়েই চলছে যানবাহন। যেকোন মূহুর্তে ঘটতে পারে ভয়ংকর দুর্ঘটনা। ব্রিজটি ভেঙে পড়লে বরিশাল ঝালকাঠি খুলনা মহাসড়ক সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে। 

সেতু এলাকার একাধিক বাসিন্দার মধ্যে শফিক জুয়েল জানান, সেতুতে ভারী গাড়ি উঠলে প্লেট যেকোনো সময় ফেটে পড়তে পারে। আর ভেঙে পড়লে বড় ধরনের প্রাণহানি হবে।

এ ব্যাপারে ঝালকাঠি সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল আহম্মেদের সাথে মেরামত ব্যয়ের বিষয় জানতে চাইলে তিনি কোন তথ্য দিতে রাজি হননি। 

তাদের বিরুদ্ধে ‘ঝুঁকিপূর্ণ বাসন্ডা বেইলি ব্রিজটি দায়সারা সংস্কার ও বরাদ্দের অর্থ আত্মসাতের অভিযোগের বিষয়টি কৌশলে এড়িয়ে বলেন, ব্রিজটি কংক্রিট দিয়ে নির্মাণ করার জন্য ডিজাইন ঢাকায় পাঠানো হয়েছে। ডিপিপি বাস্তবায়ন হলে শিগগিরই এখানে নতুন সেতু নির্মাণ করা হবে।’

স্বদেশপ্রতিদিন/এমএস 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝