মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ ৭ চৈত্র ১৪২৯

বাংলাদেশে এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেডের যাত্রা শুরু
স্বদেশ ডেস্ক:
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩, ৫:৩০ পিএম | অনলাইন সংস্করণ

বাংলাদেশে এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেডের যাত্রা শুরু

বাংলাদেশে এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেডের যাত্রা শুরু

ধোনুয়া, শ্রীপুর, ১৭৪০ গাজীপুরে অবস্থিত মেঘনা এক্সিকিউটিভ হোল্ডিংস লিমিটেডের অধীনস্থ প্রতিষ্ঠান এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেড, বাংলাদেশের জিরো ওয়েস্ট ইকো ফ্রেন্ডলি ফার্ণিচার প্রস্তুতকারক এবং রপ্তানিকারক সম্প্রতি আনুষ্ঠানিকভাবে তাদের কার্যক্রম শুরু করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানটি যৌথভাবে উদ্বোধন করেন- মেঘনা এক্সিকিউটিভ হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোকলেসুর রহমান পিন্টো এবং মেঘনা গ্রুপের চেয়ারম্যান জনাব মোহাম্মদ মিজানুর রহমান, যার প্রত্যক্ষদর্শী ছিলেন- ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হুমাইরা আজম এবং ট্রাস্ট ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আহসান জামান চৌধুরী। 

এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেডের ডিরেক্টর-অপারেশনস ডঃ কৃষ্ণাদ বলেছেন, এই ফ্যাক্টরি কমপ্লেক্সটির বিল্ট-আপ এরিয়া ৪ লাখ ৬০ হাজার বর্গফুট এবং মোট ৬ লাখ ৮০ হাজার বর্গফুট এলাকা নিয়ে অবস্থিত, যার মধ্যে আপস্ট্রিম এবং ডাউনস্ট্রিম উভয় অপারেশন রয়েছে। কারখানাটি ৭০মিলিয়ন মার্কিন ডলারের বার্ষিক রপ্তানি লক্ষ্যমাত্রাসহ, দৈনিক পাঁচটি ৪০-ফুট হাই কিউব কন্টেইনার পরিমাণ মিডিয়াম-হাই এবং হাই-রেঞ্জ আসবাবপত্র উৎপাদন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি করার ক্ষমতা রয়েছে। কারখানাটি স্বয়ং সম্পূর্ণ ও স্বয়ংক্রিয়। এতে রয়েছে একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় ক্লিন ড্রাইং ইউনিট, কম্পিউটারাইজড মেকানিজমসহ অত্যাধুনিক কাঠের যন্ত্রপাতি, ৬টি সিএনসি মেশিন, একটি স্বয়ংক্রিয় ভিনিয়ার প্ল্যান্ট, দুটি রোবোটিক লাইন, একটি স্বয়ংক্রিয় ফিনিশিং লাইন এবং একটি সম্পূর্ণ ক্লাইমেট কন্ট্রোলড ফিনিশড পণ্যের স্টোর রয়েছে। কারখানাটিতে সলিড উড ফার্ণিচার, মেটাল ফার্ণিচার, ভেনির্ড ফার্ণিচার, ইন্ডাস্ট্রিয়াল লুক হোম ফার্ণিচার তৈরি করে। 

অন্যান্য দেশে এই ধরনের পণ্যের চাহিদার কারণে, স্থানীয় ঐতিহ্যবাহী বেত এবং বেত আসবাবপত্র তৈরি করে কারখানাটিতে গ্রামীণ মানুষের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে। তাদের পণ্যগুলি টেকসই উপকরণ এবং এফএসসি সার্টিফাইড পুনর্ব্যবহৃত উপাদান যেমন হোগলা, সিগ্রাস, ওয়াটার হাইসিন্থ, পাট, বাঁশ, সিরামিক এবং হাড় থেকে তৈরি। মোট কাঠের ১০% স্থানীয় কাঠ, যেখানে আমদানিকৃত কাঠ ৯০%।

এই ইওইউ কারখানাটি নারীর ক্ষমতায়নে বিশেষ ভূমিকা পালন করছে। এখানে ৩০% মহিলা কর্মী নিয়োগ করার পাশাপাশি মহিলাদের জন্য একটি ডে কেয়ার সেন্টার এবং স্যানিটারি প্যাড ব্যবহার/নিষ্কাশনমূলক বিভিন্ন পরিষেবা প্রদান করে।

১০০% রপ্তানীমুখি কারখানা হিসেবে, এটি আইএসও ৯০০১:২০১৫, ফেয়ার ট্রেড ইউএসএ, ইএমএস আইএসও ১৪০০০:২০১৫, এবং ইউএল গ্রিনগার্ড এর সাথে প্রত্যয়ন প্রক্রিয়াধীন রয়েছে।

এই কোম্পানির সিএসআর-এর অংশ হিসাবে, ইভেন্টের পরে স্টেশনারী প্যাক স্কুল এবং মাদরাসায় বিতরণ করা হয় যাতে তরুণরা শিক্ষা অর্জনে উৎসাহিত হয় এবং আশেপাশের সম্প্রদায়ের কল্যাণে নিয়মিত অবদান রাখে। গ্রামের শিক্ষার উন্নতির জন্য কোম্পানিটির ভবিষ্যতে স্থানীয় স্কুলগুলোতে কম্পিউটার সরবরাহ করার পরিকল্পনা করেছে। 

স্বদেশপ্রতিদিন/এমএস 



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মজিবুর রহমান চৌধুরী
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মজিবুর রহমান চৌধুরী
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।