রোববার ২৭ নভেম্বর ২০২২ ১২ অগ্রহায়ণ ১৪২৯

সমাবর্তন শেষে কি পরিকল্পনা গ্রাজুয়েটদের?
তিতুমীর কলেজ প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২৩ নভেম্বর, ২০২২, ১২:২৪ পিএম আপডেট: ২৩.১১.২০২২ ১২:৩০ পিএম | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বেশ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়েই শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ এর অধিভুক্ত ও উপাদানকল্প বিভিন্ন প্রতিষ্ঠান এর ৫৩তম সমাবর্তন অনুষ্ঠান।

১৯ (শনিবার) নভেম্বর অনুষ্ঠিত হয় এই সমাবর্তন অনুষ্ঠান। একইসাথে সার্টিফিকেট গ্রহণ করেছে সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা। তবে, সামনে কোন অপেক্ষার সপ্নে প্রহর গুনছেন সদ্য বিদায়ী গ্রাজুয়েটরা? 

বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর থেকে এমন একটা দিনেরই অপেক্ষায় ছিল শিক্ষার্থীরা । সেই অপেক্ষার প্রহর ও শেষ হলো। শিক্ষাজীবন শেষ করে কর্ম জীবন নিয়ে তাদের ভবিষ্যত পরিকল্পনার কথা জানান কয়েকজন নবীন গ্রাজুয়েট । 

রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে গ্র্যাজুয়েশন শেষ করে এখন চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন নূর মাহমুদ সৈকত। এর পাশাপাশি টিউশনি করে তার বর্তমান খরচের যোগান দিচ্ছেন সৈকত । তিনি বলেন, আমার প্রথম টার্গেট বিসিএস ক্যাডার হওয়া। এটা না হলে কোন মন্ত্রণালয় চাকরি করতে চাই। আমার অলরেডি চাকরির ১৩০টি আবেদন করা আছে। 

ব্যবসা বা আরো অন্যান্য পেশা বাদে তিনি কেন চাকরিটাকে জীবিকা অন্বেষণের ক্ষেত্রে বেছে নিচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,  বর্তমানে চাকরির সম্মানটা বেশি। মানুষ এটাকে সম্মান করে বেশি, আর কেউ যদি ব্যবসা করে তখন আমাদের সমাজ বলে এত পড়াশোনা করে ব্যবসা করছে, ছাত্র মনে হয় বেশি ভালো না। তাই আমি আমার নিজের যোগ্যতার প্রমাণ দিতে চাই। 

তরিকুল ইসলাম নামের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক শেষ করা অন্য একজন শিক্ষার্থী বলেন, আমি পড়াশোনা শেষ করেছি একটা ভালো সার্টিফিকেট পেয়েছে 'আলহামদুলিল্লাহ' এতে আমার হবে আমি আর চাকরির পিছনে দৌঁড়াতে চাই না। আমি ব্যবসা করব, আমার ছোট্ট একটা গার্মেন্টস ব্যবসা আছে। বর্তমানে বড় ভাইয়ের সাথে পার্টনারের বিজনেস করছি। তবে খুব শীঘ্রই আমি নিজে একটি ব্যবসা দিব"। 

গনিত বিভাগের  শিক্ষার্থী তানজিনা আইরিন সদ্য গ্র্যাজুয়েশন শেষ করে মাস্টার্সে ভর্তি হয়েছেন। তিনি বলেন, মাস্টার্স শেষ হলে 'ইনশাআল্লাহ' আইইএলটিএস করে জার্মান যাওয়ার ইচ্ছে আছে। বর্তমানে টিউশন করে নিজের খরচ চালাচ্ছি।  কম্পিউটার কোর্স সহ অন্যান্য কোর্স করছি। দেশে অনেকেই চাকরি ও ব্যবসা করছে আরোও করবে তবে  দেশের পরিস্থিতি সবাই জানে। অল্প পরিশ্রমে  বাহিরে অনেক কিছু করা যায় । 

পরিসংখ্যান বিভাগ এর গ্রাজুয়েট হওয়া  শিক্ষার্থী সজীব মিয়া বলেন, আমি বর্তমানে একটা চাকরি করছি US বাংলা এয়ারলাইন্সে।  "আলহামদুলিল্লাহ" আমি এই চাকরিতেই  সন্তুষ্ট আছি।  এর বাহিরে অন্য কোন চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছি না আপাতত। তবে মানুষের চাওয়ার তো সীমাবদ্ধ থাকেনা, যদি বাহিরের দেশে ভালো কোন সুযোগ সুবিধা পাই তাহলে সেখানে যাওয়ার চিন্তা ভাবনা আছে ভবিষ্যতে।

স্বদেশপ্রতিদিন/ইমরান

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মজিবুর রহমান চৌধুরী
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মজিবুর রহমান চৌধুরী
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।