সোমবার ২৭ জুন ২০২২ ১৩ আষাঢ় ১৪২৯

তিতুমীর কলেজ সমাজকর্ম বিভাগের সি আর হলেন আকাশ মিয়া
এইচ এম ইমরান হোসাইন
প্রকাশ: শুক্রবার, ২০ মে, ২০২২, ১২:১৪ এএম আপডেট: ২১.০৫.২০২২ ১০:৫২ এএম | অনলাইন সংস্করণ

তিতুমীর কলেজ সমাজকর্ম বিভাগের সি আর হলেন আকাশ মিয়া

তিতুমীর কলেজ সমাজকর্ম বিভাগের সি আর হলেন আকাশ মিয়া

রাজধানীর মহাখালীতে অবস্থিত সরকারি তিতুমীর কলেজের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের সমাজকর্ম বিভাগের সি আর (ক্লাস প্রতিনিধি) নির্বাচিত হয়েছেন আকাশ মিয়া। নির্বাচনে কোন প্রতিদ্বন্দ্বী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন তিনি।

বুধবার (১৮ মে) সকাল সাড়ে ১১ টায় সমাজকর্ম বিভাগের ১ম বর্ষের সকল শিক্ষার্থীদের সর্বসম্মতিক্রমে ক্লাসের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন আকাশ। এ সময় উপস্থিত ছিলেন সমাজকর্ম বিভাগের শিক্ষিকা মমতাজ মহল নীলা। 

অন্যদিকে এ সি আর (সহকারী ক্লাস প্রতিনিধি) পদে প্রতিদ্বন্দ্বিতা করেন রোকছানা আক্তার রিতু, বুশরাত জাহান ও ফারিয়া আখতার মিম।

নির্বাচনে ৩ জন প্রার্থী থাকায় শিক্ষার্থীদের ভোটের মাধ্যমে তাদের নির্বাচিত করা হয়। এসময় ৪৭ ভোট পেয়ে এ সি আর (সহকারী ক্লাস প্রতিনিধি) হিসেবে নির্বাচিত হন বুশরাত জাহান।

নির্বাচন কমিশনারের দায়িত্বে থাকা সমাজকর্ম বিভাগের প্রভাষক মমতাজ মহল নীলার কাছে দৈনিক স্বদেশ প্রতিদিন জানতে চাইলে তিনি বলেন, সরকারি তিতুমীর কলেজের প্রতি ক্লাসে শিক্ষার্থীদের মধ্যে সি আর, এ সি আর নির্বাচন করা হয়। এতে শিক্ষার্থীদের ভোটের মাধ্যমে তাদের প্রার্থীকে তারা ক্লাসের প্রতিনিধি হিসেবে নির্বাচিত করে থাকে। ঠিক তেমনই  আজকেও সমাজকর্ম বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কোনরকম বিশৃঙ্খলা ছাড়াই সুন্দর পরিবেশে শেষ হয়েছে। এতে শিক্ষার্থীদের সম্মতিক্রমে সি আর হিসেবে নির্বাচিত হয়েছেন আকাশ মিয়া এবং শিক্ষার্থীদের ভোটের মাধ্যমে নির্বাচিত হয়েছেন বুশরাত জাহান।

নির্বাচিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে মমতাজ মহল নীলা বলেন, তোমরা যারা আজকে নির্বাচিত হলে, তাদের প্রথম কাজ হবে সকল শিক্ষার্থীদের ওপর সহমর্মি হওয়া। সকল শিক্ষার্থীদের দাবি-দাওয়া শিক্ষকের কাছে পৌঁছাতে সাহায্য করা। ক্লাসে যেসকল বিষয় পড়ানো হয় সেসকল বিষয় স্টুডেন্টদেরকে অবহিত করা। ক্লাস পরীক্ষা, বিভিন্ন নোটিশসহ ক্লাসের গুরুত্বপূর্ণ বিষয়গুলো শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া। কোন স্টুডেন্ট অসুস্থ হয়ে ক্লাসে অনুপস্থিতি থাকলে তার খোঁজ নেওয়া। সহপাঠীদের সাথে সুন্দর আচরণ করা।

নির্বাচিত সি আর, এ সি আর'কে সতর্ক করে তিনি আরও বলেন, সি আর মানে এখানে এমন কোন ক্ষমতাধর ব্যক্তি হয়ে যাবে না বা এমন কোন ক্ষমতা প্রয়োগ করতে পারবে না যে, কোন শিক্ষার্থীর ওপর চাপ প্রয়োগ বা ভয়ভীতি দেখাতে পারবে। ক্লাস সম্পর্কিত বিভিন্ন তথ্য শিক্ষার্থীদেরকে জানিয়ে দেওয়ায় হলো মূলত সি আর, এ সি আরের কাজ। এর বেশি তাদের কোন কাজ নেই। অনেক জায়গায় সি আরকে ক্লাস মনিটর বলে। কিন্তু আমরা বলি ক্লাস রিপ্রেজেনটেটিভ। জাস্ট এতটুকুই। 

নির্বাচিত ক্লাস প্রতিনিধিদের অত্যন্ত দক্ষতার সাথে এবং সুষ্ঠু ও নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করার পরামর্শ দেন প্রভাষক মমতাজ মহল নীলা।

এবিষয়ে সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো আবদুর রাজ্জাক বলেন, শিক্ষার্থীদের বিভিন্ন অনুষ্ঠান, ক্লাস পরীক্ষাসহ বিভিন্ন নোটিশ শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া ক্লাস প্রতিনিধির কাজ। এছাড়াও স্টুডেন্টদের প্রতিভা যেমন, কেউ অনেক ভালো গান গাইতে পারে, কেউ কবিতা, কেউ আবার নৃত্য, বক্তৃতায় পারদর্শী। এদের তালিকা করে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ করাও সি আর এ সি আরের দায়িত্ব। এর বেশি তাদের তেমন কোন দায়িত্ব নেই।

১ম বর্ষের ইনকোর্স পরীক্ষা সম্পর্কে জানতে চাইলে দৈনিক স্বদেশ প্রতিদিনকে তিনি বলেন, সামনে আমাদের দ্বিতীয় বর্ষ এবং ৩য় বর্ষের টেস্ট পরীক্ষা রয়েছে। এছাড়া মাস্টার্সের পরীক্ষাও রয়েছে। এগুলো শেষ হওয়ার পর ১ম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা সম্পর্কিত শিক্ষার্থীদের পরামর্শের বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ১ম বর্ষের ইনকোর্স পরীক্ষার জন্য প্রতিটি বিষয়ের  প্রথম দুই অধ্যায় খুবই গুরুত্বপূর্ণ। আমি আশা করি, শিক্ষার্থীরা পড়াশোনা করে ভালো ফলাফল করবে।

নির্বাচিত সি আর আকাশ মিয়া বলেন, আমাকে নির্বাচিত করার জন্য সবাইকে অনেক ধন্যবাদ। আমার দায়িত্ব হবে সহপাঠীদের সাথে মিলেমিশে কাজ করা। ক্লাসের সকল বিষয় সবার সাথে আলোচনা করে সমাধান করা এবং সকল নোটিশ সম্পর্কে স্টুডেন্টদেরকে জানিয়ে দেওয়া।

স্বদেশপ্রতিদিন/ইমরান

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মজিবুর রহমান চৌধুরী
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মজিবুর রহমান চৌধুরী
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।