রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮

ভারতে করোনা সংক্রমণ ফের বেড়েছে
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: বুধবার, ২৮ জুলাই, ২০২১, ৪:২৫ পিএম | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতে দৈনিক করোনা সংক্রমণ আবারো বেড়েছে। প্রায় ৪ মাস পর মঙ্গলবার (২৭ জুলাই) ৩০ হাজারের নিচে নেমেছিল দৈনিক আক্রান্ত। বুধবার (২৮ জুলাই) তা ফের বেড়ে সাড়ে ৪৩ হাজার ছাড়িয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৬৫৪ জন। এ নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা হলো ৩ কোটি ১৪ লাখ ৮৪ হাজার ৬০৫ জন।

দেশের দৈনিক সংক্রমণের অর্ধেকই হয়েছে কেরালায়। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ১২৯ জন। মহারাষ্ট্রে তা সাড়ে ৬ হাজারের কম। তামিলনাড়ু (১৭৬৭), অন্ধ্রপ্রদেশ (১৫৪০), কর্নাটকে (১৫০১) আগের তুলনায় নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণ। তবে উত্তর-পূর্ব ভারতের অধিকাংশ রাজ্যের সংক্রমণ পরিস্থিতি এখনও লাগামছাড়া।

সংক্রমণের পাশাপাশি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ৬৪০ জনের। এই মহামারিতে দেশটিতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪ লাখ ২২ হাজার ২২ জন। কেরালায় নিয়মিত দৈনিক মৃত্যু দেড়শোর কাছাকাছি থাকে। তবে গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃত্যু আড়াইশ ছাড়িয়েছে। ওডিশায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬০ জনের। বাকি সব রাজ্যেই দৈনিক মৃত্যু ৫০-এর নিচে।

সংক্রমণ বাড়ায় ভারতে সক্রিয় রোগীর সংখ্যাও বেড়েছে। এখন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৩ লাখ ৯৯ হাজার ৪৩৬ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (২৮ জুলাই) সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ৯ হাজার ২৫৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬২ হাজার ১২৯ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪১ লাখ ৯২ হাজার ১৭৩ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৫৯ লাখ ২১ হাজার ৭৯৫ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৭৬ লাখ ২৫ হাজার ১২ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ৭৫০ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৭ হাজার ৩৭৯ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

স্বদেশ প্রতিদিন/নিশাদ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।