রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮

সিরিজ জিততে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জ জিম্বাবুয়ের
ক্রীড়া ডেস্ক :
প্রকাশ: রোববার, ২৫ জুলাই, ২০২১, ৬:৪৯ পিএম | অনলাইন সংস্করণ

খেলা চলাকালীন ছবি

খেলা চলাকালীন ছবি

সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে জিম্বাবুয়ে। আগে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৯৩ রান সংগ্রহ করেছে স্বাগতিকেরা। ফলে সিরিজ জিততে টাইগারদের লক্ষ্য ১৯৪ রান।

রোববার (২৫ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে সফরের শেষ ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। ব্যাট করতে নেমে স্বাগতিক দলকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার ওয়েসলি মাধভেরে ও মারুমানি। পাওয়ার প্লের ৬ ওভারেই তারা তুলে নেন ৬৩ রান। ষষ্ঠ ওভারের শেষ বলে অবশ্য প্রথম সফলতার দেখা পায় বাংলাদেশ দল। মোহাম্মদ সাইফউদ্দিনের শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরেন মারুমানি। তার আগে ২০ বলে দুই চার ও দুই ছক্কায় ২৭ রান করেন তিনি।

এরপর ব্যাট হাতে নেমেই আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ হন রেগিস চাকাভা। ক্রমেই ভয়ঙ্কর হয়ে ওঠা রেগিস চাকাভাকে সাজঘরে ফেরান সৌম্য সরকার। তার বলটা ফুল লেংথ থেকে স্লগ সুইপ করেছিলেন চাকাভা, সেটি গিয়েছিল মিডউইকেটে। পেছাতে পেছাতে বাউন্ডারির একেবারে ওপর গিয়ে সেটি ধরেছিলেন নাঈম। মোমেন্টাম ধরে রাখতে বাউন্ডারি পেরিয়ে যেতে হয়েছে তাকে, তবে এর আগেই বলটা ছুড়ে দিয়েছেন বাউন্ডারির ভেতরে। ছুটে গিয়ে সেটি নিয়েছেন শামীম হোসেন। ২২ বলে ৪৮ রান করে ফিরলেন চাকাভা।

চার নম্বর পজিশনে ব্যাট করতে নেমেই সৌম্য সরকারের দ্বিতীয় শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। ফুল লেংথের বলের লাইন পুরোপুরি মিস করেছেন রাজা। বল তার প্যাডে লেগে ভেঙেছে স্টাম্প। তাকে রানের খাতা খোলার সুযোগ দেননি সৌম্য।

ইনিংসের শুরু থেকে অনবদ্য ব্যাটিং করে ফিফটি তুলে নেন ওয়েসলি মাধভেরে। টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি তার চতুর্থ ফিফটি। শেষ পর্যন্ত জিম্বাবুয়ের এ তারকা ওপেনারকে সাজঘরে ফেরান সাকিব আল হাসান। তার স্পিনে বিভ্রান্ত হওয়ার আগে ৩৬ বলে ৬টি বাউন্ডারির সাহায্যে দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন মাধভেরে।

মাধভেরের বিদায়ের পর ব্যাট হাতে নেমেই সাইফউদ্দিনের ওপর চড়াও হলেন রায়ান বার্ল। সাকিবের মিসফিল্ডিংয়ে একটি চারসহ এ ওভারে হয়েছে তিন চার, এক ছয়। উঠেছে ১৯ রান। পরের ওভারে শরীফুল ইসলামকে তুলে মারতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ধরা পড়েছেন ডিওন মায়ার্স। শেষ পর্যন্ত রায়ান বার্লের অপরাজিত ৩১ রানে ভর করে রানের পাহাড়ে ওঠে জিম্বাবুয়ে। ৫ উইকেটে তাদের সংগ্রহ ১৯৩ রান।

প্রথম টি-টোয়েন্টিতে ৮ উইকেটে জিতেছে বাংলাদেশ। দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ে জিতেছে ২৩ রানে। এ ম্যাচটি তাই অনেকটা অঘোষিত ফাইনালের মতো। দুই দলের জন্যই তিন ম্যাচের এই সিরিজ জিতে নেয়ার সুযোগ।

আগের দ্বিতীয় টি-টোয়েন্টি থেকে বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন আনা হয়েছে। অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসানের জায়গায় একাদশে বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদ। নাসুমের টি-টোয়েন্টি অভিষেক গত মার্চে, নিউজিল্যান্ডের বিপক্ষে। ইনজুরির কারণে আগের ম্যাচের মতোই একাদশে নেই লিটন কুমার দাস ও মোস্তাফিজুর রহমান। তবে জিম্বাবুয়ে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলছে।

বাংলাদেশ একাদশ : মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, সাকিব আল হাসান, আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটকিপার), শামীম হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।

জিম্বাবুয়ে একাদশ : সিকান্দার রাজা (অধিনায়ক), রায়ান বার্ল, রেগিস চাকাভা, টেনডাই চাতারা, লুক জঙ্গুয়ে, ওয়েসলি মাধভেরে, তাদিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, মিলটন শুম্বা।

স্বদেশ প্রতিদিন/এস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।