রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১০ আশ্বিন ১৪২৮

দেশব্যাপী নারীদের ই-কমার্স উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে
যাত্রা শুরু করল লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেস
স্বদেশ ডেস্ক
প্রকাশ: শনিবার, ১০ জুলাই, ২০২১, ৫:১৫ পিএম | অনলাইন সংস্করণ

যাত্রা শুরু করল লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেস

যাত্রা শুরু করল লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেস

আজ ৮ জুলাই সকাল ১১:৫৫ ঘটিকায় নারী উদ্যোক্তাদের জন্য নির্মিত ই-কমার্স মার্কেটপ্লেস লালসবুজ ডটকম এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত “তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)” ও বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) এর উদ্যোগে নির্মিত “লালসবুজ ডটকম” দেশজুড়ে ৪৯০টি উপজেলার নারীদের ইকমার্স উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করবে। উদ্বোধনী অনুষ্ঠানটি জুম অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। 

প্রধান অতিথি হিসেবে যুক্ত থেকে মার্কেটপ্লেসটির উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মোঃ সায়েদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগম চেমন আরা তৈয়ব, চেয়ারম্যান, জাতীয় মহিলা সংস্থা, ড. মোহাম্মদ জাফর উদ্দিন, প্রধান নির্বাহী কর্মকর্তা, বিএফটিআই, জনাব মাকসুরা নূর এনডিসি, নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব), জাতীয় মহিলা সংস্থা, জনাব মোঃ ওবায়দুল আজম, পরিচালক, বিএফটিআই ও টিম লিড, লালসবুজ মার্কেটপ্লেস ডেভেলপমেন্ট, শমী কায়সার, সভাপতি, ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মীনা পারভীন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং মুজিব শতবর্ষে লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের এই যাত্রা নারী ক্ষমতায়নের এক অনন্য বহিঃপ্রকাশ। গ্রামীণ নারীদের ডিজিটাল অর্থনীতিতে সম্পৃক্ততার মাধ্যমেই প্রমাণ হয় যে আমরা সত্যিকার অর্থেই একটি ডিজিটাল বাংলাদেশ পেয়েছি।” একই সাথে তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে দেশবাসীকে অনলাইনে কেনাকাটার জন্যও আহ্বান জানান। এর পূর্বে অনুষ্ঠানের সভাপতি তার বক্তব্যে বলেন, “নারীর অর্থনৈতিক মুক্তি আনয়নের মাধ্যমেই নারীর ক্ষমতায়ন সম্ভব। সে লক্ষ্যেই দেশব্যাপী নারী উদ্যোক্তাদের ই-কমার্সে নিয়ে আসছে লালসবুজ ডটকম। আর বর্তমান করোনা পরিস্থিতিতে খুব ভালোভাবেই অনুধাবন করা যায় যে ই-কমার্স কতটা গুরুত্বপূর্ণ। তাই লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের অগ্রগতির জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সর্বাত্মক সহায়তা প্রদান করছে।”

তথ্য আপা প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব মীনা পারভীন লালসবুজ ডটকম বিষয়ক প্রেজেন্টেশনে জানান যে তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর অন্যতম লক্ষ্য গ্রামীণ নারীদেরকে তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা প্রদান করা। আর সে লক্ষ্য পূরণের জন্য গ্রামীণ নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থনৈতিক মুক্তির প্রয়াসে একটি মার্কেটপ্লেস নির্মাণের অভিপ্রায়ে গত ৩ ফেব্রুয়ারি ২০২১ তারিখে তথ্য আপা প্রকল্প বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিএফটিআই এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। উক্ত সমঝোতা স্মারক অনুযায়ী গড়ে তোলা হয় “লালসবুজ” (www.laalsobuj.com) শীর্ষক একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে। তথ্যআপা প্রকল্পাধীন ৪৯০টি তথ্যকেন্দ্র থেকে মোট ১৪৭০ জন ই-কমার্স বিষয়ক প্রশিক্ষিত তথ্যসেবা কর্মকর্তা এবং তথ্যসেবা সহকারীগণ ই-কমার্স মার্কেটপ্লেসে নারী উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন, তাদের পণ্যের ছবি ও বিবরণী সংযোজনসহ নানাবিধ সহায়তা প্রদান করছেন এবং করে যাবেন। মার্কেটপ্লেসের পেমেন্ট ও ডেলিভারির ক্ষেত্রেও ব্যবস্থা গ্রহণ করেছে তথ্য আপা প্রকল্প এবং বিএফটিআই। ক্রেতার নিকট সঠিক সময়ে ডেলিভারি নিশ্চিত করতে লালসবুজ ডটকমের লজিস্টিক পার্টনার হিসেবে পেপারফ্লাই, রেডেক্স এবং সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পাশাপাশি রয়েছে ডাকবিভাগের ই-কমার্স ডেলিভারি সেবা ই-পোস্ট। মার্কেটপ্লেসটির টেকনিক্যাল ডেভেলপমেন্টে পূর্ণ সহায়তা প্রদান করছে ফিউচার স্কাই লিমিটেড এবং কমজগৎ টেকনোলজিস।  

লালসবুজ ডটকমে ইতোমধ্যে দেশের ৪৯০টি উপজেলা থেকে পনের হাজার নারী উদ্যোক্তা যুক্ত হয়েছেন। নারীদের ই-কমার্স বিষয়ে সম্যক অবগতির জন্য তথ্য আপা প্রকল্প এবং বিএফটিআই এর একাধিক প্রশিক্ষণ কার্যক্রমও চলমান রয়েছে। এক বছরে এক লক্ষের অধিক নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করেছে লালসবুজ ডটকম। গ্রামীণ নারী উদ্যোক্তাগণ লালসবুজ ডটকম প্ল্যাটফর্মে তাদের পণ্য বিক্রয়ের মাধ্যমে আর্থিকভাবে সাবলম্বী হয়ে তাদের জীবনযাত্রার মান উন্নয়নের এ প্রচেষ্টায় শামিল হয়ে তাদের ক্ষমতায়ন প্রক্রিয়াকে বেগবান করবেন এটাই প্রত্যাশা।        লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের লিংক: www.laalsobuj.com

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।