রোববার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১১ আশ্বিন ১৪২৮

ইন্দোনেশিয়ায় ভ্যাকসিন নেওয়া ১২ চিকিৎসকের করোনার মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৬ জুন, ২০২১, ১২:৪৪ পিএম আপডেট: ২৬.০৬.২০২১ ৮:৪১ পিএম | অনলাইন সংস্করণ


ইন্দোনেশিয়ায় ভ্যাকসিন নেওয়া ১২ জনেরও বেশি চিকিৎসক করোনাভাইরাসে (কোভিড-১৯) মারা গেছেন। দেশটির মেডিকেল অ্যাসোসিয়েশন এ তথ্য জানিয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে করোনার নুতন ভ্যারিন্টের তীব্র সংক্রমণ দেখা দিয়েছে। এমনকি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাও ব্যাপকভাবে আক্রান্ত হয়েছে। খবর আলজাজিরা।

শনিবার (২৬ জুন) দেশটিতে নতুন করে ২০ লাখ পাঁচ হাজার করোনার রোগী শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। গত সপ্তাহে যা ছিল ২৭ কোটি (২৭০ মিলিয়ন)। এছাড়া জাকার্তাসহ আশপাশের উচ্চ সংক্রমণ ছড়িয়ে পড়া শহরগুলোতে হাসপাতালে রোগী ভর্তির হার ৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত এক হাজার স্বাস্থ্যকর্মী করোনায় প্রাণহারিয়েছেন। গতকাল শুক্রবার (২৫ জুন) দেশটির মেডিকেল অ্যাসোসিয়েশন জানায়, আক্রান্তদের মধ্যে ৪০১ জন চিকিজৎসক রয়েছেন। এর মধ্যে ১৪ জন চিকিৎসক পুরোপুরো ভ্যাকসিন নিয়েছিলেন।

দেশটির করোনা প্রতিরোধ কমিটির প্রধান মোহাম্মদ আদিব খুমাইদি জানান, করোনায় আক্রান্তদের মধ্যে আর কেউ ভ্যাকসিন নিয়েছিলেন কি না— তা খতিয়ে দেখতে তথ্যগুলো আবারও পর্যালোচনা করা হচ্ছে।

স্বাস্থ্যকর্মীসহ অন্যান্যদের মাঝে আবারও করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়া চীনের উৎপাদিত ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। যখন আগামী বছর থেকে ১৮ কোটি নাগরিককে ভ্যাকসিন প্রয়োগের জন্য চীনের ওপর ইন্দোনেশিয়া।

চলতি মাসে দেশটির সেন্ট্রাল জাভা প্রদেশে ৩০০ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। যাদের সবাই করোনার ভ্যাকসিন নিয়েছেলেন। তাদের মধ্যে ১২ জনেরও অধিককে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

দেশটিতে নতুন ভ্যারিয়েন্টের করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে। যা সর্ব প্রথম ভারতে শনাক্ত করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ওই প্রতেবেদনে বলা হয়, দেশটির রাজধানী জাকার্তার হাসপাতালগুলোতে করোনার রোগীর সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। এর ফলে অতিরিক্ত রোগীদের চাপ সামাল দিতে হাসপাতালগুলোর বাহিরে জরুরি ভিত্তিতে তাবু নির্মাণ করা হয়েছে।

স্বদেশ প্রতিদিন/নিশাদ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।