রোববার ১৩ জুন ২০২১ ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

পঞ্চগড়ে নদী খননে প্রাণ ফিরছে করতোয়ার
মো. লিহাজ উদ্দিন, পঞ্চগড় প্রতিনিধি :
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ৬:০২ পিএম | অনলাইন সংস্করণ

ড্রেজার মেশিনে খনন কাজ

ড্রেজার মেশিনে খনন কাজ

পঞ্চগড়ে প্রাণ ফিরে পেতে যাচ্ছে এককালের খরস্রোতা করতোয়া নদী। স্ক্যাভেটর আর ড্রেজার মেশিনে খনন কাজ এগিয়ে যাচ্ছে দ্রুতগতিতে। নির্ধারিত সময়ের মধ্যেই প্রায় ৭৮ কিলোমিটার দৈর্ঘ্যের এ পুনঃখনন  কাজ শেষ হবে বলে আশা করছে পানি উন্নয়ন বোর্ড। ১১০ কোটি টাকা বরাদ্দে করতোয়া নদী পুনঃখনন প্রকল্পে ১০টি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ করছে। 

জানা গেছে, জেলার বুকচিরে বয়ে যাওয়া এক সময়ের খরস্রোতা করতোয়া নদী ক্রমান্বয়ে ভরাট হয়ে সমতল ভুমিতে পরিণত হয়। এই গুরুত্বপূর্ণ নদী ভরাট হওয়াতে প্রতি বছর ভারি বৃষ্টি হলেই পঞ্চগড় জেলার বিস্তীর্ণ অঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে বিভিন্ন ফসল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে আসছে বছরের পর বছর। এতে সীমাহীন দুর্ভোগের শিকার হন এলাকাবাসী। ফলে জলাবদ্ধতা পরিস্থিতি মোকাবেলায় নদী খননের উদ্যোগ নেয় সরকার। বর্তমান প্রধানমন্ত্রী নদী ও পরিবেশ বাঁচাতে ডেল্টাপ্ল্যান ২১০০ হাতে নিয়েছেন। নদীগুলো পুনঃখনন করে প্রাণ ফিরিয়ে দিতে প্রকল্প অনুযায়ী ২০১৯ সালের ২৪ ডিসেম্বর খনন কাজ শুরু হয়ে চলবে ৩০ জুন/২০২১ পর্যন্ত। 

ফুলতলা এলাকার সিদ্দিক জানান, নদী খননে ভূমি উন্নয়ন ও পুনরুদ্ধারসহ পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নতির পাশাপাশি এলাকাবাসী বহুমাত্রিক ব্যবহার ও সুবিধার আওতায় এসে উপকৃত হবে। 

কালিয়াগঞ্জ কাজলদিঘী ইউনিয়নের চেয়ারম্যান আলাউদ্দীন আলাল বলেন, নদী পুনঃখননের পর নদীগুলো ফিরে পেয়েছে প্রাণ। নদীর নাব্য বৃদ্ধির ফলে পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি পাওয়ায় নদী তীরবর্তী মানুষ বর্ষা মৌসুমে ভাঙ্গনের হাত থেকে রেহাই পেয়েছে। আর নদী কেন্দ্রিক জীববৈচিত্র্য পেয়েছে নতুন ছন্দ। এখন শুকনো মৌসুমেও এসব নদীতে মিলছে পানি। 

সিএনবি মোড় এলাকার আবুল কালাম জানান, পঞ্চগড়ে নদী খনন বাস্তবায়নের ফলে ছোট নদী, খাল এবং জলাশয়গুলোতে পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে এবং বছরব্যাপী সেচ সুবিধা সৃষ্টির মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি সম্ভব হবে। 

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ড ( পাউবো) নির্বাহী প্রকৌশলী মো.আসফাউদদৌলা জানান, ডেল্টাপ্লান ২১০০ বাস্তবায়ন সফলভাবে সম্পন্ন হলে, ছোট নদী, খাল এবং জলাশয়গুলোতে পানি প্রবাহবৃদ্ধি, বছরব্যাপী সেচসুবিধার ফলে কৃষি উৎপাদন ও মৎস্য সম্পদ বৃদ্ধি এবং জীববৈচিত্র্য সংরক্ষণসহ এই প্রকল্প দেশের জলবায়ু মোকাবেলা ও অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম হবে।  ১১০ কোটি টাকা ব্যয়ে ৭৮ কিলোমিটার করতোয়া নদীর পুনঃ খনন কাজ চলমান রয়েছে।

স্বদেশ প্রতিদিন/এস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।