বুধবার ১২ মে ২০২১ ২৯ বৈশাখ ১৪২৮

করোনায় ১২০০ সাংবাদিকের মৃত্যু
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: শনিবার, ১ মে, ২০২১, ১১:৩১ এএম আপডেট: ০১.০৫.২০২১ ১২:১৬ পিএম | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

ফাইল ছবি

শনাক্তের প্রথম দিন থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত বিশ্বের ৭৫ টি দেশে প্রায় ১২০০ এর বেশি সাংবাদিক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন বলে জানিয়েছে জেনেভা ভিত্তিক এনজিও প্রেস এম্বলেম ক্যাম্পেইন (পিইসি)। 

পিইসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, সাংবাদিকরা এমন এক পেশায় জড়িত যেখানে তাদের কাজের ক্ষেত্রে অনেকটা উন্মুক্ত হতে হয়। এছাড়াও অনেককেই আক্রান্ত লোকজনের সঙ্গে অনিচ্ছা সত্ত্বেও কাজ করতে হয়।

৩ মে বিশ্ব প্রেস স্বাধীনতা দিবসের পূর্বে পিইসির এই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা মহামারী গণমাধ্যমের উপর বিপর্যয়মূলক প্রভাব ফেলেছে।

পিইসি মহাসচিব ব্লেইজ লেমপেন বলেন, এটি একটি নজির বিহীন হত্যা এবং পেশার জন্য বড় ক্ষতি। তিনি আরো বলেন, বিশ্ব প্রেস স্বাধীনতা দিবস উপলক্ষে যারা এই মহামারীতে বাঁচেনি তাদের সকলকে সম্মান জানানো হবে।

এছাড়াও সরকারকে উদ্দেশ্য করে বলেন, গণমাধ্যমে কর্মরত সর্বাধিক ক্ষতিগ্রস্তদের পরিবারদের সাহায্যে করতে হবে।

পিইসি আরো বলেন, জরুরি ভিত্তিতে সারাবিশ্বে মানসম্মত ভাবে ভ্যাকসিন সরবরাহ করতে হবে এবং উন্নয়নশীল দেশগুলোতে ভাইরাসের বিস্তার এবং ভাইরাসের নতুন স্ট্রেইন বন্ধ করার ব্যবস্থা করতে হবে। ভ্যাকসিন উৎপাদন সীমিত এবং ইহা উন্নত দেশ গুলোতে সহজলভ্য । সাংবাদিকদের দক্ষিণ আমেরিকা এবং দক্ষিণ এশিয়াতে প্রবেশ রোধ করতে হবে। যতক্ষণ এই পরিস্থিতি অব্যাহত থাকবে এবং মৃত্যুর সংখ্যা বাড়তে থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয় , এপ্রিলে সাংবাদিকদের মৃত্যুর হার আরো বৃদ্ধি পেয়েছে এই মাসেই ১২৫ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে যা দিনে ৪ জনেরও বেশি।

২০২০ সালের মার্চ পর্যন্ত চারটি দেশে সবচেয়ে বেশি সাংবাদিক মৃত্যু বরণ করেছে। এই চারটি দেশে প্রায় মৃত্যুর সংখ্যা প্রায় শতাধিক। এরমধ্যে ব্রাজিলে (১৮৩), পেরু (১৪০), ভারত(১২১) এবং মেক্সিকো (১০৬)।

এদিকে ভারতের পরিস্থিতি সবচেয়ে উদ্বেক জনক যেখানে গত দুই সপ্তাহে ৫০ জনের মত সাংবাদিক ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

প্রতিবেদনে উল্লেখযোগ্য দিক হচ্ছে টিকাদান কর্মসূচি ও সুরক্ষা ব্যবস্থা জোরদার করার কারণে ইউরোপ ও উত্তর আমেরিকায় সাংবাদিকদের মৃত্যুর হার কমেছে।

অঞ্চল অনুসারে লাতিন আমেরিকা আক্রান্তের সংখ্যায় অর্ধেকেরও বেশি। লাতিন আমেরিকায় ২০ টি দেশে ৬৭৩ জন। এশিয়াতে ১৮ টি দেশে ২৫৪ জন, ইউরোপের ১৯ টি দেশে ১৭৫ জন, উত্তর আমেরিকার দুইটি দেশে ৪৭ জনের চেয়ে আফ্রিকার ১৬ দেশের ৫৬ জন এগিয়ে আছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিহতের প্রকৃত সংখ্যা আরো বেশি কারণ সাংবাদিক মৃত্যুর কারণটি অনেক সময়ই নির্দিষ্ট করা হয় না এবং তাদের মৃত্যুর ঘোষণাও দেয়া হয় না।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।