বৃহস্পতিবার ৬ মে ২০২১ ২৩ বৈশাখ ১৪২৮

এটিএম থেকে তোলা যাবে ১ লাখ টাকা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ১২:৩৯ পিএম আপডেট: ১৩.০৪.২০২১ ১:০৩ পিএম | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাওয়া সর্বাত্মক লকডাউনের মধ্যে এটিএম বুথ থেকে গ্রাহকরা এককালীন সর্বোচ্চ এক লাখ টাকা তুলতে পারবেন। এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম। তিনি জানান, গ্রাহকদের সুবিধা নিশ্চিত করতে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ব্যাংকগুলোর এটিএম বুথ থেকে দিনে এক লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলন করা যাবে।

এ ছাড়া গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপন থেকেও এ তথ্য জানা গেছে। এতে বলা হয়েছে, সরকারের ঘোষিত বিধিনিষেধ চলাকালীন সময়ে সাধারণ জনগণের চাহিদা মোতাবেক নগদ অর্থের সরবারহ নিশ্চিতকরণের জন্য এটিএম সচল ও তাতে পর্যাপ্ত অর্থ সরবারহের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে এটিএম এ টাকা উত্তোলনের ক্ষেত্রে সর্বোচ্চ সীমার ন্যূনতম পরিমাণ হবে এক লাখ টাকা। এছাড়া অন-আস, অফ-আস উভয় ক্ষেত্রে টাকা উত্তোলনের একক লেনদেনের ন্যূনতম পরিমাণ একই থাকবে।

করোনাভাইরাস ঠেকাতে আগামী ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত সর্বাত্মক লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। এই এক সপ্তাহ দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ সময় ব্যাংক শাখার পাশাপাশি আর্থিক সেবা দেওয়া ব্যাংকের সকল উপ-শাখা, বুথ ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং সেবাও বন্ধ থাকবে। তবে সার্বক্ষণিক খোলা থাকবে এটিএম, ইন্টারনেট ব্যাংকিংসহ অনলাইন সব সেবা।
 
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এ ব্যাপারে বলেন, আগামীকাল বুধবার থেকে যেহেতু ব্যাংক বন্ধ থাকবে, তার আগে গ্রাহকদের সুবিধা নিশ্চিত করতে আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত ব্যাংকের লেনদেন চলবে। গতকাল রাতে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ কারণে আজ ব্যাংক খোলা থাকবে বিকেল পাঁচটা পর্যন্ত।

বর্তমানে বেশির ভাগ ব্যাংকের কার্ড দিয়ে দিনে ৫০ হাজার টাকা ও কিছু ব্যাংক থেকে বেশি অর্থ উত্তোলন করা যায়। নিজ ব্যাংকের বুথ ও অন্য ব্যাংকের বুথ থেকে একই সীমা প্রযোজ্য হবে বলে জানানো হয় প্রজ্ঞাপনে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় মঙ্গলবার লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। গ্রাহকেরা বেলা তিনটা পর্যন্ত টাকা জমা ও উত্তোলন করতে পারবেন।’

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।