শনিবার ১৭ এপ্রিল ২০২১ ৪ বৈশাখ ১৪২৮

ত্বকের হাজারো সমস্যার প্রাকৃতিক সমাধান পেঁপে
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১, ৩:৩৬ পিএম | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

ফাইল ছবি

নানা কারণে আমাদের ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। এরমধ্যে খাদ্যাভ্যাস, পরিবেশ দূষণসহ আরও অনেক কিছুই রয়েছে। অনেকেই ব্যস্ততার কারণে ঠিকভাবে ত্বকের যত্ন নিতে পারেন না। এরফলে দিন দিন ত্বকের অবস্থা আরও বেশি খারাপ হতে থাকে। অনেক সময় এই অবহেলা বয়সের আগেই আমাদের ত্বক বুড়িয়ে দেয়।

জানেন কি, শত ব্যস্ততার মধ্যেও সামান্য একটু সময় নিজেকে দিলে আপনার ত্বকের সব সমস্যার সমাধান সম্ভব। তাও হাতের কাছে থাকা ত্বক পরিচর্যার উপকরণ, যা কোনো ঝামেলা ছাড়াই খুব সহজে ব্যবহার করা যায়।  

ভারতের বিখ্যাত জীবনধারা ও ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, ত্বকের যত্নে পাকা পেঁপে বেশ উপকারী। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের যেসব সমস্যার সমাধান দেবে পেঁপে-

>> পাকা পেঁপে খাওয়ার পাশাপাশি শুধু কয়েক টুকরো নিয়ে মুখে মাখুন। ত্বকের একাধিক সমস্যার সমাধান মিলবে।

>> মুখে ব্রণের দাগ থেকে শুরু করে হাঁটু বা কনুইয়ের কালচে ভাব, সবই কমাতে পারে পেঁপে। তবে এর জন্য দরকার কাঁচা পেঁপে। ব্লেন্ডারে কাঁচা পেঁপে থেঁতো করে নিন, তাতে এক চা চামচ পাতিলেবুর রস মেশান। এবার মিশ্রণটি লাগান কনুই ও হাঁটুতে। ব্রণের দাগের উপরও লাগাতে পারেন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> প্রাকৃতিকভাবে ত্বকের রঙ উজ্জ্বল করতে পাকা পেঁপের জুড়ি নেই। পেঁপে চটকে নিন। আধকাপ মতো নিন। তাতে একটি পাতিলেবুর রস মেশান। এই মিশ্রণ পুরো মুখে, গলায়, হাতে মেখে আধাঘণ্টা রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দ্রুত ফল মিলবে।

>> গোড়ালির চামড়া ফেটে গেলে তা সারাতেও পেঁপে কার্যকর। ফাটা গোড়ালির জন্য পাকা পেঁপে কাজে লাগাতে পারেন। পেঁপে চটকে নিন এবং এরপর গোড়ালির ফাটা স্থানে লাগান। ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। গোড়ালির ফাটা, শুকনো চামড়া, চুলকানি বা লালচে ভাব কমে যাবে। পা ধোয়ার পর অল্প অলিভ অয়েল পায়ে মাখুন।

>> আপনি কি জানেন, পেঁপের আলফা হাইড্রোক্সিল অ্যাসিড মুখে বয়সের চাপ পড়তে দেয় না? পাশাপাশি পেঁপের ভিটামিন ই ও সি ত্বক তরতাজা করে তোলে। পাকা পেঁপে আধাকাপ চটকে তাতে এক টেবিল চামচ দুধ ও অল্প মধু মিশিয়ে মুখে ও গলায় লাগান। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করলে জাদুকরি ফল মিলবে। ত্বকের তারুণ্য ধরে রাখতে পেঁপের জুড়ি নেই।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।