রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮

এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক রফিকুল ইসলাম রতনের ২টি বই
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৪ মার্চ, ২০২১, ৬:০৮ পিএম আপডেট: ২৫.০৩.২০২১ ৩:৩৯ পিএম | অনলাইন সংস্করণ

এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক রফিকুল ইসলাম রতনের ২টি বই

এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক রফিকুল ইসলাম রতনের ২টি বই

অনেক জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা। প্রথমদিকে মেলায় বই প্রেমীদের উপস্থিত কম থাকলেও ধীরে ধীরে জমে উঠেছে। করোনাভাইরাসের প্রার্দুভাবের মধ্যে মেলা হওয়ায় অনেকে আশঙ্কা করেছিল এবারের গ্রন্থমেলা প্রাণহীন হবে। থাকবে না উৎসাহ-উদ্দীপনা। দর্শনার্থীদের উপস্থিতি কম থাকবে। আড়ম্বরপূর্ণ হবে না এবারের বই মেলা। তবে সকল আশঙ্কা দূরে সরিয়ে জমে উঠেতে শুরু করেছে অমর একুশে গ্রন্থমেলা।

নানা বয়সের পাঠকের স্বতঃস্ফূর্ত উপস্থিতি জমজমাট বই মেলার প্রাঙ্গণ। প্রতি দিনই বাড়ছে মানুষের উপস্থিতি। প্রতিবছরের মত এবারের বই মেলাতেও প্রকাশিত হয়েছে বিভিন্ন লেখকের অসংখ্য বই।  বই মেলাকে পাঠকদের কাছে প্রাণবন্তর করতে এবারের বই মেলাতে পাওয়া যাচ্ছে সাংবাদিক জগতের পরিচিত মুখ দৈনিক স্বদেশ প্রতিদিনের সম্পাদক রফিকুল ইসলাম রতনের ২ টি বই ‘আমার দেখা আমার লেখা’ ও ‘ অগ্নিঝরা মার্চ ও বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা’। 

রফিকুল ইসলাম রতনের প্রকাশিত বই দুটি পাওয়া যাচ্ছে জাতীয় প্রেসক্লাব স্টল, ঢাকা রিপোর্টার্স ইউনিটি স্টল ও লেখা প্রকাশের স্টলে। খুব শিগগিরই তাঁর গবেষণামূলক বই ‘উপমহাদেশের রাজনীতি ও নির্বাচন’ প্রকাশিত হবে।  

চার দশকেরও বেশি সময়ের অভিজ্ঞতায় সমৃদ্ধ সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রতন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ঐতিহ্যবাহী মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। ছাত্র জীবন থেকেই তার লেখালেখি শুরু। স্কুলের ম্যাগাজিনে লেখার মধ্য দিয়েই তার লেখালেখির হাতেখড়ি। শিক্ষা জীবনে থাকা অবস্থাতেই তিনি সৌখিন সাংবাদিকতার সঙ্গে যুক্ত হয়ে পড়েন। পরবর্তীতে উচ্চশিক্ষা গ্রহণের সময় থেকেই শুরু করেন প্রাতিষ্ঠানিক সাংবাদিকতা। যা পরবর্তীতে তাকে একজন সফল ও স্বনামধন্য পেশাজীবী সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠিত করেছে। নানা ঘাত- প্রতিঘাত পেরিয়ে , তীব্র প্রতিযোগিতা ও পরশ্রীকাতরতার মধ্যেও নিজ প্রতিভা , মেধা , ধৈর্য, মননশীলতা এবং অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নিজের জায়গা করে নিয়েছেন তিনি। দেশের বর্তমান আর্থ- সামাজিক প্রেক্ষাপটে তীব্র সাংস্কৃতিক অবক্ষয়ের মধ্যেও তিনি একজন সৎ, আপাদমস্তক পেশাদার , বন্ধুবৎসল, সদালাপি ও রুচিশীল অতি সাধারণ মানুষ হিসেবে নিজেকে পরিচিত করেছেন। সুনাম অর্জন করেছেন। পেয়েছেন খ্যাতিও। 

সাংবাদিকতার পাশাপাশি একজন দক্ষ নিবন্ধ লেখক, বিভিন্ন বিষয়ের ওপর গবেষণাধর্মী প্রবন্ধ রচনা এবং অসম্ভব জানার আগ্রহ থেকে প্রচুর পড়াশোনায় অভ্যস্ত রফিকুল ইসলাম রতনের বহুমাত্রিক অনেক গুণাবলিই অগোচরে রয়ে গেছে। এই চারিত্রিক গুণাবলি ও অভ্যাসি থেকে তিনি নিজের বাসায় যেমন গড়ে তুলেছেন বিশাল গ্রন্থাগার ও রেফারেন্সের ভান্ডার, তেমনি বহু সংগঠনের গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালনের মধ্য দিয়েই পরিচিতি পেয়েছেন একজন দক্ষ সংগঠক হিসেবে। পেশার প্রয়োজনে এবং ব্যক্তিগতভাবে তিনি ভ্রমণ করেছেন বিশ্বের ৫৭টি দেশ। বহুমুখি প্রতিভা ও বর্ণাঢ্য জীবনের অধিকারী রফিকুল ইসলাম রতন শিক্ষিত, সম্ভ্রান্ত এবং অত্যান্ত স্বনামধন্য তালুকদার বংশের সন্তান।

সাংবাদিকতা জিবনে রফিকুল ইসলাম রতন অধূনালুপ্ত সরকারি ট্রাস্ট্রের পত্রিকা ‘দৈনিক বাংলার’ ঢাকা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে প্রাতিষ্ঠানিক সাংবাদিকতা শুরু করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর রফিকুল ইসলাম রতন ১৯৮৪ সালে টাঙ্গাইলে অবস্থানকালে জেলার প্রথম সাপ্তাহিক পত্রিকা ‘ঝংকার’ এর বার্তা সম্পাদক, ‘ সাপ্তাহিক টাঙ্গাইল বার্তার’ নির্বাহী সম্পাদক ও দৈনিক বাংলার টাঙ্গাইল জেলা প্রতিনিধির দ্বায়িত্ব পালন করেন।  টাঙ্গাইল জেলার প্রথম দৈনিক পত্রিকা ‘দৈনিক মফস্বল ’ এর ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দ্বায়িত্বপালন করেন। পরবর্তীতে তিনি দৈনিক বাংলার ঢাকা অফিসে স্টাফ রিপোর্টার হিসেবে দ্বায়িত্ব পালন করেন এবং পত্রিকাটি বন্ধের আগ পর্যন্ত সিনিয়র রিপোর্টার হিসেবে দ্বায়িত্ব পালন করেন। দৈনিক বাংলা বন্ধের পর রফিকুল ইসলাম রতন বাংলার বাণীর বিশেষ সংবাদদাতা ও পরে প্রায় দেড় বছর ভারপ্রাপ্ত চিফ রিপোর্টার হিসেবে দ্বায়িত্ব পালন করেন। রফিকুল ইসলাম রতন দৈনিক যুগান্তরের জন্মলগ্নের পরিকল্পনা সময়ে বিশেষ সংবাদদাতা হিসেবে যোগদান করেন এবং একটানা ১২ বছর চিফ রিপোর্টার এবং পরবর্তীতে ৬ বছর ডেপুটি এডিটরের দ্বায়িত্ব পালন করেন। ২০১৬ সালে তিনি দৈনিক বর্তমানে নির্বাহী সম্পাদক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০১৮ সালে তাঁর সম্পাদনায় প্রকাশিত হয় দৈনিক সময়ের আলো। বর্তমানে তিনি দৈনিক স্বদেশ প্রতিদিনের সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ সম্পাদক ফোরামের আহবায়ক ছাড়াও প্রায় অর্ধশত পেশাজীবী সংগঠনের সাথে যুক্ত রয়েছেন।  

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।