শনিবার ১৭ এপ্রিল ২০২১ ৪ বৈশাখ ১৪২৮

ভয়ংকর চার রোগ নির্ণয় করুন চোখ দেখেই
স্বাস্থ্য ও চিকিৎসা
প্রকাশ: বুধবার, ১৭ মার্চ, ২০২১, ১২:৫৩ পিএম | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চোখ হৃদয়ের কথা বলে। ঠিক তেমনি চোখ আপনার মনের না বলা কথা প্রকাশ করার সঙ্গে সঙ্গে দেহের ভয়ংকর চার রোগের লক্ষণও বলে দেয়। অর্থাৎ চোখ দেখেই আপনি আমার দেহের ভয়ংকর চার রোগ নির্ণয় করতে পারবেন।

জানেন কি, ভয়ংকর চার রোগ ছাড়াও চোখ দেখে আপনার স্বাস্থ্যের খুঁটিনাটি বলে দেয়া যেতে পারে! চিকিৎসকেরা এই কারণেই রোগ নির্ণয়ের ক্ষেত্রে রোগীর চোখ পরীক্ষা করেন। চলুন এবার জেনে নেয়া যাক চোখ দেখেই ভয়ংকর চার রোগ কীভাবে নির্ণয় করবেন-

>> ভালো করে লক্ষ্য করে দেখুন তো আপনার চোখ কি রক্ত বর্ণের? অর্থাৎ চোখের সাদা অংশের শিরাগুলোয় রক্তের লালচে ভাব দেখতে পাচ্ছেন? যদি এমনটা হয়, তাহলে বুঝতে হবে উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে বা বেড়েছে। এটি তারই লক্ষণ। এই ধরণের লক্ষণ দেখা দিলে বুঝে নিন আপনি মারাত্মক উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। যার কারণে স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। উচ্চ রক্তচাপের সমস্যা কমাতে সোডিয়াম সমৃদ্ধ খাবার কমান এবং পটাশিয়াম সমৃদ্ধ খাবার বেশি করে খান। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

>> চোখ মাঝে মাঝে চুলকানো তেমন মারাত্মক কিছু নয়। তবে যদি ঘন ঘন চোখ চুলকায় তাহলে তা অবশ্যই চিন্তার বিষয়। চোখ চুলকানো, শরীরে মারাত্মক অ্যালার্জির প্রকোপের লক্ষণ। শরীর অতিরিক্ত হিস্টামাইন উৎপন্ন করে, যার কারণে অতিরিক্ত চোখ চুলকানোর সমস্যা দেখা দেয়। শুধু চোখ নয় দ্রুত নিরাময় করতে না পারলে ক্রমশ নাক, গলা এবং চামড়াতেও ছড়াতে পারে অতিরিক্ত চুলকানির সমস্যা।

>> আপনার চোখ কি খুব ঘন ঘন শুকিয়ে যাচ্ছে এবং আলোয় তাকাতে কষ্ট হচ্ছে? চোখের পাতা ফেলার সময় আপনি কি কখনো লক্ষ্য করেছেন চোখের শুষ্কতা? যদি এমন কিছু লক্ষ্য করে থাকেন তাহলে এখই সতর্ক হয়ে যান। কারণ এটি হতে পারে অটোইমিউন রোগ। এই রোগে আপনার দেহের শ্বেত রক্ত কণিকা ময়েসচার উৎপাদনের গ্ল্যান্ডকে ক্ষতিগ্রস্ত করে ফেলে। ফলে চোখ বার বার শুকিয়ে যায় বা শুষ্ক হয়ে উঠে। এই সমস্যায় অবহেলা না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

>> চোখের সাদা অংশ হলদেটে হয়ে যাওয়া ‘জন্ডিস’ রোগের লক্ষণ। জন্ডিস হলে আমাদের লিভার সঠিক ভাবে রক্তের লাল কণিকা উৎপন্ন করতে পারে না। এর ফলে দেহের রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যায়। যার ফলে চোখ হলদেটে বর্ণ ধারণ করে। এক্ষেত্রে অবহেলা করলে জন্ডিস রোগটি মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই এই সমস্যা অবহেলা না করে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।