রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮

চলতি বছর নেপাল থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১, ৩:৩৪ পিএম | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চলতি বছরই নেপাল থেকে বাংলাদেশে ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু হতে পারে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ড. বানশিধর মিশ্র। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে আসা নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারীর উপস্থিতিতে এই সংক্রান্ত চূড়ান্ত চুক্তি হতে পারে বলেও জানান তিনি। সম্প্রতি নেপাল দূতাবাসে সাংবাদিকদের সঙ্গে এক আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

বর্তমানে ১৪৩টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে দেশে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে প্রায় ২৪ হাজার মেগাওয়াটের বেশি। চাহিদার চেয়ে বেশি উৎপাদন সত্ত্বেও গ্রীষ্ম মৌসুম ও ভবিষ্যতের অতিরিক্ত চাহিদা মেটানো, ক্লিন এনার্জি সেবা বাড়ানো ও উৎপাদন খরচ বাঁচাতে সাশ্রয়ী মূল্যে এবার নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির বিষয়টি বাস্তবায়নের পথে এগোচ্ছে দু'দেশ।

প্রতিবেশী-বন্ধুপ্রতিম দেশ নেপালের জলবিদ্যুতের সম্ভাবনা কাজে লাগাতে ২ বছর আগে এ নিয়ে সমঝোতা স্মারক সই হলেও কিছু জটিলতায় কাজ এগোয়নি এত দিনেও। তবে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আনুষ্ঠানিকতায় যোগ দিতে নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারির ঢাকা সফরের সময় এই জলবিদ্যুৎ আমদানির উদ্যোগটি চূড়ান্ত বাস্তবায়নের রূপরেখা পাবে বলে আশা করছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ড. বানশিধর মিশ্র।

বাংলাদেশে নিযুক্ত নেপালি রাষ্ট্রদূত বানশিধর মিশ্র বলেন, বাংলাদেশে ৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ সরবরাহের জন্য নেপাল এখন প্রস্তুত। চাইলে ১০ বছরের মধ্যে বাংলাদেশ ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ নিতে পারবে এবং নেপাল এটি উৎপাদনে সক্ষম।

বিদ্যুৎ সরবরাহ ছাড়াও দু'দেশের মধ্যে বহুমাত্রিক যোগাযোগ বাড়ানো এবং আমদানি-রফতানিসহ বাণিজ্য জোরদারের লক্ষ্যেও কয়েকটি সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা দেখছেন এই কূটনীতিক।

বানশিধর মিশ্র বলেন, রাষ্ট্রপতির এবারের সফরকালে বিদ্যুৎ ছাড়াও অন্তত ৫টি ইস্যুতে সমঝোতা স্মারক সই হতে পারে। এর মধ্যে সড়ক, রেল ও বিমান যোগাযোগ বাড়ানো, ভ্রমণ সংক্রান্ত এবং পণ্য আমদানি-রফতানির বিষয়গুলো গুরুত্ব পাবে।'

এদিকে বিদ্যুৎ বিভাগের নীতি প্রণয়ন ও কৌশল নিয়ে কাজ করা পাওয়ার সেল জানাচ্ছে, ভবিষ্যৎ চাহিদা ও উৎপাদন সাশ্রয় করতেই পরিবেশ রক্ষার স্বার্থে নেপালের বিদ্যুতে আশা দেখছে বাংলাদেশ।

নেপাল থেকে বিদ্যুৎ বাংলাদেশে নিয়ে আসতে যে আন্তর্জাতিক সঞ্চালন লাইনের প্রয়োজন হবে, সেই গ্রিড পরবর্তীতে আঞ্চলিক 'পাওয়ার শেয়ারিং নেটওয়ার্কে' যুক্ত হওয়ার ক্ষেত্রে বাংলাদেশকে এগিয়ে রাখবে বলেও মত দিচ্ছেন বিদ্যুৎ বিভাগের নীতিনির্ধারণী এই কর্মকর্তা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।