বুধবার ১৪ এপ্রিল ২০২১ ৩০ চৈত্র ১৪২৭

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস ওআইসি'র
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১, ১০:৫৮ এএম আপডেট: ০২.০৩.২০২১ ৪:১৭ পিএম | অনলাইন সংস্করণ

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের বিরুদ্ধে চলমান মামলায়  বাংলাদেশকে অব্যাহত সহযোগিতার আশ্বাস দিয়েছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)।

সোমবার (০২ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশ সফরে আসা ওআইসির প্রতিনিধি দল। এ সময় সংস্থাটির সহকারী মহাসচিব ইউসেফ আলডোবেয়া এই আশ্বাস দেন।

ওআইসির প্রতিনিধি দল রোহিঙ্গাদের কক্সবাজারে আশ্রয় দিয়ে মানবিক সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন। তারা ভাসানচ‌রে স্থানান্ত‌রিত রো‌হিঙ্গা‌দের জন‌্য পর্যাপ্ত সু‌যোগ-সুবিধা রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনারও প্রশংসা করেন। 

গত শনিবার (২৭ ফেব্রুয়ারি) কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প ও ভাসানচর পরিদর্শনের উদ্দেশ্যে ওআইসির সহকারী মহাসচিব ইউসেফ আলডোবেয়ারের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি দল বাংলাদেশ সফরে আসে। রোববার ওআইসির সদস্য দলটি ভাসানচর প‌রিদর্শন ক‌রে। প‌রিদর্শ‌নে রো‌হিঙ্গাসহ ভাসানচ‌রের সং‌শ্লিষ্ট কর্মকর্তা‌দের স‌ঙ্গে আলাপ ক‌রে। সেখান থে‌কে প্রতি‌নি‌ধি দল‌টি কক্সবাজারের উখিয়ায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পগুলোতে পৌঁছায়। সেখানে রোহিঙ্গা কমিউনিটি নেতাদের (মাঝি) সঙ্গে বৈঠক করেন দলের সদস্যরা।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন ওআইসির প্রতিনিধি দলটিকে বাংলাদেশে স্বাগত জানিয়ে নোয়াখালীর ভাসানচরের অবকাঠামোগত পরিস্থিতি তুলে ধরেন। তিনি প্রতিনিধি দলকে অভিহিত করেন যে, সরকার লাখখানেক রোহিঙ্গাকে কক্সবাজারের ক্যাম্প থেকে স্থানান্তর করার জন্য ভাসানচর প্রস্তুত করেছে। 

মোমেন ওআইসির প্রতিনিধি দলটিকে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবর্তনের বিষয়ে সংস্থাটির দৃঢ় সমর্থনের আহ্বান জানান। এ সময় পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে রোহিঙ্গা প্রত্যাবাসনে দেশটিকে মিয়ানমারে একটি বিশেষ দূত করার প্রস্তাব দিয়েছেন সেটিও তুলে ধরেন।

ওআইসির প্রতিনিধি দলটি একইদিনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে প্রতিমন্ত্রী ও সচিব রোহিঙ্গা ইস্যুতে সংস্থাটিকে সব ধরনের সহায়তার আহ্বান জানান।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।