রোববার ১৩ জুন ২০২১ ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

প্রতিবাদ অব্যাহত রাখার ঘোষণা মিয়ানমারের বিক্ষোভকারীদের
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১১:০৫ এএম | অনলাইন সংস্করণ

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ২ জন নিহতের পরদিন মিয়ানমারজুড়ে অসংখ্য শহরে হাজার হাজার মানুষ একত্রিত হয়ে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে নিজেদের সরব অবস্থান তুলে ধরেছে। সোমবার ধর্মঘট এবং রাস্তায় রাস্তায় আরও বিক্ষোভ দেখানোর ডাক দিয়েছে মিয়ানমারের অভ্যুত্থানবিরোধীরা। রয়টার্স।

সহিংসতায় প্ররোচনা বন্ধে নিজেদের বিধিবিধানের আলোকে ফেইসবুক কর্তৃপক্ষ তাদের প্ল্যাটফর্ম থেকে মিয়ানমারের সেনাবাহিনীর মূল পেইজটি ডিলিটও করে দিয়েছে।

দেশটির পুলিশ রোববার অভ্যুত্থানের বিরোধিতাকারীদের সমর্থন করায় হুলিয়া জারি হওয়া এক সুপরিচিত অভিনেতাকে গ্রেপ্তার করেছে বলে তার স্ত্রী ফেইসবুকে জানিয়েছেন। অভ্যুত্থান এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চিসহ অন্য রাজনীতিকদের আটকের বিরুদ্ধে গত দুই সপ্তাহ ধরে মিয়ানমারের বিভিন্ন শহরে যে বিক্ষোভ ও আইন অমান্য কর্মসূচি চলছে সামরিক জান্তা তা কোনোভাবেই নিয়ন্ত্রণ করতে পারছে না।

রোববার ইয়াংগনের দুটি স্থানে বিক্ষোভকারীরা জড়ো হয়ে সামরিক জান্তার বিরুদ্ধে স্লোগান দিয়েছে; শনিবার যে শহরে গুলি চলেছিল, সেই মান্দালয়ে লাখো মানুষ শান্তিপূর্ণ সমাবেশও করেছে, জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

সাম্প্রতিক দিনগুলোতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘাত দেখা উত্তরের শহর মেকিনাতে অসংখ্য মানুষ ফুল দিয়ে নিহত বিক্ষোভকারীদের স্মরণ করেছেন।

মধ্যাঞ্চলীয় শহর মোনিওয়া ও বাগাম দক্ষিণের দাউই, মেইক এবং পূর্বাঞ্চলীয় মায়াওয়াদি শহরেও বড় বড় বিক্ষোভ হয়েছে। ‘তারা নিরস্ত্র সাধারণ মানুষের মাথাকে লক্ষ্যবস্তু বানাচ্ছে। তারা আমাদের ভবিষ্যৎকে লক্ষ্যবস্তু বানাচ্ছে,’ মান্দালয়ে সমাবেশে এমনটাই বলেছেন তরুণ এক বিক্ষোভকারী।

মিয়ানমার ২০১১ সালের আগেও প্রায় অর্ধশতক সেনাশাসনে ছিল; সেসময় অসংখ্য রক্তক্ষয়ী বিক্ষোভ দেখা গেছে। সে তুলনায় এবারের প্রতিবাদগুলো বেশ শান্তিপূর্ণই হচ্ছে। ‘মানুষ আরও বাড়বে, আমরা থামবো না’ বলেছেন ইয়াংগনে বিক্ষোভে অংশ নেওয়া ইন নিয়েন।

জাতিসংঘনের মিয়ানমার বিষয়ক বিশেষ র‌্যাপোর্টার টম অ্যান্ড্রুজ শনিবার মান্দালয়ে গুলিতে এক কিশোরসহ ২ জন নিহতের ঘটনাকে ‘ভয়াবহ’ বলে অভিহিত করেছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।