বুধবার ১৪ এপ্রিল ২০২১ ৩০ চৈত্র ১৪২৭

নর্থ সাউথ ইউনিভার্সিটির নবাগত শিক্ষার্থীদের স্প্রিং ২০২১ সেমিস্টার-এর ভার্চুয়াল ওরিয়েন্টেশন অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ৫:২৭ পিএম | অনলাইন সংস্করণ

নর্থ সাউথ ইউনিভার্সিটির নবাগত শিক্ষার্থীদের স্প্রিং ২০২১ সেমিস্টার-এর ভার্চুয়াল ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

নর্থ সাউথ ইউনিভার্সিটির নবাগত শিক্ষার্থীদের স্প্রিং ২০২১ সেমিস্টার-এর ভার্চুয়াল ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র্যাং কিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির স্প্রিং ২০২১ সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন আজ ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে ভার্চুয়াল ভাবে অংশ নেয় নবীন শিক্ষার্থীরা। এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে দুই হাজারের অধিক শিক্ষার্থী। ভার্চুয়াল ওরিয়েন্টেশন নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ এবং ‘ডিবিসি নিউজ’ টিভি চ্যানেল এ সরাসরি সম্প্রচার করা হয়।   

টিভি উপস্থাপক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ অফিস এর পরিচালক জনাব জামিল আহমেদ এর সঞ্চালনায়  এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, এফবিসিসিআই এর প্রাক্তন চেয়ারম্যান এবং  নর্থ সাউথ ইউনিভার্সিটির  ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির  ট্রাস্টি বোর্ডের সদস্য, বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ এবং অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক এবং প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর চেয়ারম্যান জনাব আবেদ খান ।      
 
প্রধান অতিথির বক্তব্যে এনএসইউ এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম বলেন, আমরা করোনা মহামারির মধ্যেও ইউনিভার্সিটির সকল ক্লাস অনলাইনে সফল ভাবে পরিচালনা করে আসছি এবং এসব অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ৯৩% এর মত যা সাভাবিক সময় এর থেকে ও বেশি।  নর্থ সাউথ ইউনিভার্সিটি  ৭১ এর বীর মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে এপর্যন্ত  মুক্তিযোদ্ধাদের পরিবারের ১৩০০ জন শিক্ষার্থীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করেছে। এনএসইউ প্রতিষ্ঠা লগ্ন থেকে অদ্যাবধি শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতা হিসেবে ১৫০ কোটি টাকা প্রদান করেছে। আমরা কোভিড অনুদান হিসেবে শিক্ষার্থীদের বিগত তিন সেমিস্টারে  প্রায় ৮২ কোটি টাকা প্রদান করেছি। এছাড়াও, এনএসইউ যেসব শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ করোনায় মৃত্যুবরণ করেছেন তাদের সন্তানদের বিশেষ বিবেচনায় বৃত্তি প্রদান করেছে। এনএসইউ এর উদ্দেশ্য হল জ্ঞানের অগ্রগতি সাধন করা, যা একটি নিরাপদ এবং আরামদায়ক শিক্ষার পরিবেশ ব্যতীত সম্ভব নয়। সে লক্ষ্যেই এনএসইউ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের শৃঙ্খলা বোধ তৈরিতে বদ্ধপরিকর। এসময় এনএসইউ এর উপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানান। 
   
সম্মানিত অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি সবসময় গুনগত শিক্ষা প্রদানে বিশ্বাসী। তারই ধারাবাহিকতায়, আমরা বিশ্বব্যাপী বিপর্যয়  এর সময়ও আমাদের শিক্ষা কার্যক্রম অনলাইনে সফল ভাবে চালু রেখে শিক্ষার্থীদের নিরবিচ্ছন্ন  শিক্ষা প্রদান করে যাচ্ছি। আমরা আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা সম্বলিত একটি ক্যাম্পাস এবং আন্তর্জাতিক মানের  শিক্ষকদের নিয়োগ প্রদান করে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করে থাকি। এসময় নর্থ সাউথ ইউনিভার্সিটির  উপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবাগত শিক্ষার্থীদের নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্বাগত জানান। 

সিনিয়র সাংবাদিক এবং প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর চেয়ারম্যান জনাব আবেদ খান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মানুষের জীবনে শিক্ষার কোন বিকল্প নাই, জ্ঞান হচ্ছে বিশাল অন্ধকারে আলোর মত- যে আলো সকল অন্ধকারকে দূর করে। তোমাদের সেই আলোতে জেগে উঠতে হবে। আমরা মুক্তিযুদ্ধের ৫০ বছরে পদার্পণ করেছি, আমরা তোমাদের দিকে তাকিয়ে আছি, তোমাদের হাতেই দেশের ভবিষ্যত। তোমরা গুরুজন , অভিভাবক এবং শিক্ষকদের কথা মত চলবে এবং সেই অনুসারে নিজেদের জীবন গড়ে তুলবে। আমি বিশ্বাস করি তোমরা নতুন কিছু সৃষ্টি করবে। এসময় তিনি আরও বলেন, তোমরা  বাংলাদেশের সব থেকে মর্যাদাশীল একটি প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছ, এটি কাজে লাগিয়ে নিজের, নিজের পরিবার এবং দেশের উন্নয়নে কাজ করে যাবে বলে আমি আশা করি।    

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের দুটি কাজ রয়েছে। এক নম্বর হ'ল জ্ঞান সৃষ্টি যা গবেষণা কর্মকাণ্ডের সাথে সম্পর্কিত। এ দিক থেকে আমরা দেশের এক নম্বর গবেষণা সক্রিয় বিশ্ববিদ্যালয়, আমরা সরকারের সাথে, শিল্পের সাথে, পেশাদারদের সাথে এবং বাইরের গবেষণা প্রতিষ্ঠানের সাথে যৌথ গবেষণা কার্যক্রম রয়েছে । দ্বিতীয় নম্বর হ'ল জ্ঞান প্রচার। আমরা আমাদের শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ যারা শিক্ষার্থীদের পরম যত্নের সাথে শিক্ষা প্রদান করি। নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে প্রাপ্ত ডিগ্রি সারা বিশ্বে স্বীকৃত। আমি শিক্ষার্থীদের এই যাত্রা যেন নির্বিঘ্ন হয় সেজন্য অভিভাবকদের সজাগ দৃষ্টি কামনা করছি। এসময় তিনি সম্মানিত অভিবাবকদের নর্থ সাউথ ইউনিভার্সিটির উপর আস্থা রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।  

ভার্চুয়াল ওরিয়েন্টেশন এ অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর  ডিন অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সায়েন্সেস এর  ডিন অধ্যাপক ড. জাবেদ বারী, স্কুল অব হিউম্যানিটিস এন্ড  সোস্যাল সায়েন্সেস এর  ডিন অধ্যাপক ড.  আব্দুর রব খান, স্কুল অব হেলথ এন্ড লাইফ সায়েন্সেস এর  ভারপ্রাপ্ত  ডিন , অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ। এছাড়াও ভার্চুয়াল ওরিয়েন্টেশটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল  ফেসবুক পেজ এবং ‘ডিবিসি নিউজ’ টিভি চ্যানেল এ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন  বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ ।    

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।