শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
ওজন কমবে ঘরোয়া মসলাতেই
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১৪ পিএম
ওজন কমবে ঘরোয়া মসলাতেই

ওজন কমবে ঘরোয়া মসলাতেই

অনাকাঙ্ক্ষিত বেড়ে যাওয়া ওজন নিয়ে সবাই চিন্তিত। প্রতিদিনের দুপুর ও রাতের খাবার তালিকায় পরিবর্তন আনা হয় শুধুমাত্র ওজন কমানোর জন্য। কত শত চেষ্টার পরও কী নিজেকে পছন্দসই করে তোলা যায়? এটা কিন্তু একদম সহজসাধ্য নয়। তবে চাইলেই ঘরোয়া উপায়ে স্বাস্থ্যকর খাবার খাওয়ার মাধ্যমে এবং নিয়মিত শরীরচর্চার মাধ্যমে ওজন কমানো সম্ভব। ঘরে থাকা মসলা দিয়ে কমবে অতিরিক্ত ওজন। চলুন এবার তাহলে ঘরোয়াভাবে শরীরের অনাকাঙ্ক্ষিত ওজন কমানোর উপায়সমূহ জেনে নেয়া যাক-

মূলত শরীরে টক্সিনের উপস্থিতির জন্য ওজন কমানো কষ্টসাধ্য হয়। তবে যাই হোক, স্বাস্থ্যকর উপায়ে ওজন কমানোর জন্য মসলার পানীয় অনেক উপকারী। এজন্য প্রথমে ২ চা চামচ জিরা, ২ চা চামচ ধনিয়া এবং ২ চা চামচ মৌরি নিয়ে নিন। এসব উপাদান সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে সেই পানি পাঁচ-দশ মিনিট সিদ্ধ করে ঠাণ্ডা হওয়ার পর পান করুন। পান করতে খারাপ লাগলে এর সঙ্গে একটু মধু বা বিট লবণ মিশিয়ে খেতে পারেন।

ধনিয়ায় ভিটামিন-কে, সি এবং বি উপাদান রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ সমৃদ্ধ স্বাস্থ্যের উন্নতি করে। ধনিয়া ডায়েটে ফাইবার যুক্ত করে ওজন কমাতে কার্যকরী ভূমিকা রাখে। ফাইবার দীর্ঘ সময় পেট ভরে রাখে এবং হজমে উন্নতি করে।

মৌরি ফাইবার সমৃদ্ধ। ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার ফলে দীর্ঘ সময় পেট ভেরা থাকে। এতে ঘনঘন খাবার খাওয়া থেকে বিরত থাকা সহজ হয়। এছাড়াও এ খাবারটি শরীরে ভিটামিন এবং খনিজগুলোর শোষণকেও উন্নত করে তোলে।

সূত্র : ইন্ডিয়া টাইমস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝