মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ ১৬ অগ্রহায়ণ ১৪২৭

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র জন্ম কথা গানে গানে
বিনোদন প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৮ নভেম্বর, ২০২০, ৮:১৫ পিএম | অনলাইন সংস্করণ

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র জন্ম  কথা গানে গানে

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র জন্ম কথা গানে গানে

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) জন্ম  ইতিহাস এখন মুখে মুখে। মুলত এটি একটি গান। গানটি পরিবেশিত হয়েছে ৩১ অক্টোবর শিল্পকলা একাডেমির মাঠে ডিআরইউ’র রজতজয়ন্তির সমাপণির সাংষ্কৃতিক অনুষ্ঠানে।

সাতাশ বছর আগে ১৯৯৩ সালে ঢাকা সাংবাদিক ইউনিয়ন ভেঙে দু’ভাগ হয়ে যায়। বিভেদের প্রাচীর ওঠে ইউনিয়নের মাঝখানে। সাংবাদিক সমাজ বিভক্ত হয়ে যায় দুই শিবিরে। এমন বাস্তবতায় দু’বছর পর ১৯৯৫ সালে বিভেদের রেখা মুছে গঠিত হয় ঢাকা রিপোর্টার্স ইউনিটি। এবার পালিত হলো ডিআরইউ’র রজতজয়ন্তি। ৩১ অক্টোবর শিল্পকলা একাডেমির মাঠে রজতজয়ন্তির সমাপণির সাংষ্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হলো একটি গান। ‘ঐক্যেই শক্তি সমৃদ্ধি/ঐক্যেই হয় বিজয়/ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র/জন্মের ইতিহাস/ঐক্যের পতাকায়/সাম্যের পতাকায় ॥ অনৈক্যের বিভেদ রেখায়/দল মত পথ ভুলে/নবীন প্রবীণ সবাই মিলে/পেশার স্বার্থ রক্ষায়/বাঁধার প্রাচীর ভেঙ্গেচুরে/আমরা করেছি জয়/আমরা করবো জয় ॥ হাটি হাটি পায় এগিয়ে যাই/আমাদের নেই ভেদাভেদ/ভুলে গেছি সব মনেরই খেদ/মিলি মিশি মিলন মেলায়/সাংবাদিক পেশার কাজে/মানেনাতো পরাজয়/মানবোনা পরাজয় ॥ আগামী দিনের পথ চলায়/অতীতের মতো করে/কাঁধে কাঁধ মিলে হাতটি ধরে/এক সাথে চলবো সবাই/সংঘাতের ষড়যন্ত্র/ভাঙতে করিনিতো ভয়/ভাঙতে করবোনা ভয় ॥’ গানটির কথা ও সুর করেছেন ডিআরইউ’র প্রতিষ্ঠাতা সদস্য গাজী আবু বকর। গানটি গেয়েছে তার বড় মেয়ে গাজী আনিসা আনজুম। গানটি এখন সাংবাদিক সমাজের মুখে মুখে।

আনিসা আনজুম কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা আয়োজিত জাতীয় শিশু-কিশোর সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৮-এ বঙ্গবন্ধুকে নিয়ে পরিবেশিত গানে রানার্স-আপ হয়েছিলো। 

আনিসা আনজুম রাজধানীর কাকরাইলস্থ উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ৭ম শ্রেণির ইংলিশ ভার্সনের ছাত্রী। সে ঐতিহ্যবাহী শিশু সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের সঙ্গে সম্পৃক্ত। এই শিশুশিল্পীর জন্ম সাতক্ষীরা জেলায়। বাংলাদেশ টেলিভিশনে আনিসা আনজুমের গাওয়া গান ২০১৪ সালের ১৯ অক্টোবর প্রথম প্রচার হয়। বাংলাদেশ টেলিভিশনের প্রযোজক শাহীদা আমীনের প্রযোজনা ও নিভিয়া নেহেরিনের প্রন্থনায় নির্মিত ‘আমাদের দাও সুন্দর দিন’ শীর্ষক অনুষ্ঠানে সেই সময় ৭ বছর বয়সী প্রথম শ্রেনীর ছাত্রী শিশু আনিসা আনজুম মাকে নিয়ে লেখা একটি গান পরিবেশন করে। গানটির গীতিকার ও সুরকার তার বাবা গাজী আবু বকর। এরইমধ্যে আনিসা আনজুম বিটিভিতে পরিবেশন করেছে ৩৪টি গান। এরমধ্যে ৩০টি গান লিখেছেন ও সুর করেছেন তার বাবা। বাকি চারটির মধ্যে একটি হলো নজরুলগীতি, একটি রবীন্দ্রসঙ্গীত, একটির গীতিকার বাউল শাহ আব্দুল করিম এবং একটি ব্যান্ড সঙ্গীত। শিশুশিল্পী আনিসা আনজুম আরও অনেকদূর নিজেকে সফলভাবে নিয়ে যেতে সকলের কাছে দোয়া চেয়েছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।