শনিবার ২৮ নভেম্বর ২০২০ ১৩ অগ্রহায়ণ ১৪২৭

চেহারায় যৌবন ধরে রাখার ৮টি খাবার
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: সোমবার, ১৬ নভেম্বর, ২০২০, ৩:৩০ পিএম | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

ফাইল ছবি

আয়নার সামনে দাঁড়িয়ে চোখের নীচে বলিরেখা, কানের কাছে পাকা চুল বা মুখের চামড়ায় ভাজ দেখলে অনেকের মন খারাপ হয়ে যায়। চেহারার সৌন্দর্য হারানোর ভয় সবারই আছে। সৌন্দর্য ধরে রাখার জন্য স্বস্থ্যকার জীবনযাপন এবং সঠিক খাদ্যাভ্যাস মেনে চলা জরুরী।

দৈনন্দিন খাবারের তালিকা কিছু মেনু রাখলে চেহারায় যৌবন ধরে রাখা কঠিন নয়। এই খাবারগুলো বয়সের ছাপ ভিতর থেকে প্রতিরোধ করতে পারে। আসুন এমন ৮টি খাবার সম্পর্কে জেনে নেই।

বাদাম: চেহারায় তারুণ্য ধরে রাখতে বাদাম অত্যান্ত কার্যকরী। বাদামে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যা ত্বককে মসৃণ করে ভিতর থেকে উজ্জ্বল করে তোলে।

টমেটো: টমেটোতে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান লাইকোপেন রয়েছে। এটি বিভিন্ন চর্মরোগ প্রতিরোধ করে। ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও রক্ষা করতে সাহায্য করে লাইকোপেন।

অলিভ অয়েল: প্রতিদিন রান্নায় ব্যবহার করুন অলিভ অয়েল। এছাড়া দিনে দুইবার এক চামচ অলিভওয়েল দিয়ে ত্বক মালিশ করুন। এটি ত্বকের শুষ্কতা দূর করে এবং দাগ দূর করতে সাহায্য করে।

পালং শাক: ফাইবার, পটাশিয়েম, ভিটামিন এবং মিনারেল রয়েছে পালং শাকে। এই শাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেণ্ট পাওয়া যায়। অ্যান্টি অক্সিডেণ্ট দেহের ফ্রি র‍্যাডিকেল ধ্বংস করে দেয় এবং ত্বকে বয়সের ছাপ পড়তে বাঁধা দেয়।

হলুদ: হলুদে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লামমেটরী উপাদান। এই উপাদান হজমশক্তি বাড়াতে সাহায্য করে। সাথে সাথে বয়সের ছাপ পড়া রোধে সাহায্য করে থাকে।

ডালিম: দিনের শুরুটা করুন ডালিমের এক গ্লাস রস খেয়ে। ত্বকে বলিরেখা পড়া রোধ করে ডালিমের রস। ডালিমে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের নমনীয়তা বজায় রেখে তাকে টানটান রাখে।

ব্রকোলি: তারুণ্যের উজ্জ্বল ত্বকের জন্য ডিটক্সিফিকেশন খুবই গুরুত্বপূর্ণ উপাদান। ব্রকোলিতে প্রচুর পরিমাণে ডিটক্সিফিকেশন আছে। ডিটক্সিফিকেশন দেহ থেকে ক্ষতিকর উপাদান বের করে দিয়ে কোষ তাজা রাখে। সপ্তাহে অন্তত দুই বা তিন দিন ব্রকোলি রাখুন খাওয়া উচিৎ।

চকোলেট: প্রতিদিন চকোলেট, কোকো বা এ জাতীয় কিছু খাওয়া উচিৎ। এতে উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো অসুখ থেকে দূরে থাকা যায়। দেশে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে চকোলেট।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।