বুধবার ২৫ নভেম্বর ২০২০ ১০ অগ্রহায়ণ ১৪২৭

বিজিবির ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইটের উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০, ৬:০১ পিএম | অনলাইন সংস্করণ

বিজিবির ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইটের উদ্বোধন

বিজিবির ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইটের উদ্বোধন

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) যশোর রিজিয়ন সদর দপ্তরের আওতাধীন যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) এ একটি অত্যাধুনিক ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারি সাইট উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এ সময় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামসহ বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তা, আইটি প্রতিষ্ঠান এবং ব্যাংক ও ফিনান্সিয়াল প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমাদের দেশের তথ্য দেশে সংরক্ষণ করার জন্য মাননীয় উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় বাংলাদেশে একটি আইন করতে যাচ্ছি। যে আইনটি হবে আমাদের ন্যাশনাল ডেটা প্রাইভেসি প্রটেকশন অ্যান্ড লোকালাইজেশন ল।

তিনি বলেন, বাংলাদেশের কোন ব্যাংক বাংলাদেশের কোন এডুকেশন এবং হেলথ অর্গানাইজেশন যাতে দেশের বাইরে দেশের নাগরিকের তথ্য প্রেরণ করতে না পারে তার জন্য ভবিষ্যতে ডেটা সেন্টারের প্রয়োজনীতা আরও বাড়বে যখন এই আইনটা হবে।  

প্রতিমন্ত্রী পলক আরও বলেন, আজকে আমাদের জন্য একটি অত্যন্ত আনন্দের দিন। বর্ডারগার্ড বাংলাদেশ সীমান্ত ডিজাস্টার রিকভারি সাইট আজকে যশোরে আমরা উদ্বোধন করতে পারলাম। ডেটা সেন্টার এমন একটি প্রয়োজনীয় প্রযুক্তিগত অবকাঠামো যে ডেটা সেন্টারের মাধ্যমে আমরা আমাদের ব্যাংকিং কার্যক্রম চলমান রাখতে পারছি। যে ডেটা সেন্টার ছাড়া আমরা আমাদের মিডিয়ার যত কার্যক্রম চলছে যত ধরনের তথ্য উপাত্ত আছে সেগুলোকে আমরা যদি কোথাও সংরক্ষণ করতে চাই তাহলে সেটার একটা সংরক্ষণ করার প্রযুক্তিগত অবকাঠামো প্রয়োজন।

সূত্র জানায়, আন্তর্জাতিকভাবে ডাটা সেন্টার নির্মাণের গাইড লাইন্স অনুযায়ী প্রাকৃতিক দুর্যোগ বা অন্য যে কোন ধরনের দুর্ঘটনাবশত ডাটা সেন্টারের ডাটা ক্ষতিগ্রস্থ হওয়ার হাত থেকে রক্ষা করার লক্ষ্যে ভিন্ন  সিসমিক জোনে (ভুমিকম্প অঞ্চল) আরও বৃহৎ কলেবরে এই ডাটা রিকাভারী সাইট স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়। পরিকল্পনা অনুযায়ী ২০১৮ সালের ২৯ জুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালকের নির্দেশক্রমে যশোর রিজিয়ন এলাকায় ডাটা সেন্টারের জন্য আপদ কালীন ব্যবস্থা হিসেবে ডিজাস্টার রিকভারী সাইটের প্রাথমিক পর্যায়ে একটি স্থান নির্বাচন করা হয়। সে মোতাবেক অবকাঠামো এবং বিভিন্ন যন্ত্রপাতি স্থাপন/সংযোজনের মাধ্যমে পরিকল্পনা অনুযায়ী ডিআর সাইট এর নির্মাণ কাজ শুরু হয়। বর্তমানে এই ডিজাস্টার রিকভারী সাইটের অবকাঠামো ও অন্যান্য সরঞ্জামাদি স্থাপনের কার্যক্রম সম্পন্ন হয়েছে।

ডিজিটাল বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে ডাটা সেন্টার জগতে বিজিবি ডিজাস্টার রিকভারী সাইট একটি অনন্য মাইল ফলক হিসেবে বিবেচনা করা যায়। এই ডিজাস্টার রিকভারী সাইটে কার্যক্রম সম্পন্নের মাধ্যমে বিজিবি একটি বিরাট সাফল্য অর্জন করতে সামর্থ হয়েছে এবং অন্যান্য বাহিনী ও সংস্থার সঙ্গে তুলনা করলে এটি একটি অনন্য মাইলফলক হিসেবে বিবেচ্য হবে। যে কোন দুর্যোগ বা দুর্ঘটনায় ডাটা সেন্টারের ডাটাসমূহ ডিজাস্টার রিকভারী সাইটে অধিক নিরাপত্তার সঙ্গে সুরক্ষিত থাকবে। এছাড়াও ডাটা সেন্টারে রক্ষিত সীমান্ত ব্যাংকের ডাটা সংরক্ষণ ছাড়াও বাংলাদেশের ডিজিটাল ডাটা নিরাপত্তায় যে কোন সংস্থার জন্য অগ্রণী ভূমিকা রাখবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।