শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ ১০ আশ্বিন ১৪২৭

টি-টোয়েন্টিতে বাবরকে হটিয়ে র‍্যাংকিংয়ে শীর্ষে মালান
স্পোর্টস ডেস্ক
প্রকাশ: বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০, ৬:০৮ পিএম আপডেট: ০৯.০৯.২০২০ ৬:১৪ পিএম | অনলাইন সংস্করণ

সংগৃহীত ছবি।

সংগৃহীত ছবি।

ধারাবাহিক ভালো খেলার পুরস্কার হাতেনাতেই পেলেন দাভিদ মালান। পাকিস্তানের বাবর আজমকে হটিয়ে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান এখন এই ইংলিশ ব্যাটসম্যানের দখলে।

ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংলিশদের সিরিজ জেতায় বড় ভূমিকা ছিল মালানের। প্রথম ম্যাচে দলের জয়ে ৬৬ রানের ইনিংস খেলেছিলেন তিনি। সিরিজের তিন ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ১২৯ রান, যা তাকে প্রকাশিত আইসিসি’র টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়ে দিয়েছে।  

গত নভেম্বরে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে ছিলেন মালান। এরপর আরও দুই ধাপ নেমে যাওয়ার পর এবার শীর্ষে থাকা বাবর আজমের চেয়ে ৮ রেটিং পয়েন্ট এগিয়ে গেছেন তিনি। অস্ট্রেলিয়া সিরিজে ৭২ রান করা 
ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টো তিন ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৯তম স্থানে উঠে এসেছেন। অন্যদিকে ইংলিশ ব্যাটসম্যান জস বাটলার ৪০তম থেকে ২৮তম স্থানে উঠে এসেছেন। দুই ম্যাচে ১২১ রান করা বাটলার সিরিজ সেরাও নির্বাচিত হয়েছেন।

ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে আগের মতোই তৃতীয় স্থানে আছেন অজি সিরিজে ১২৫ রান করা অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দুই ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নেমে গেছেন ভারতীয় ব্যাটসম্যান লোকেশ রাহুল। তবে কোনো ম্যাচ না খেলেই এক ধাপ এগিয়ে নবম স্থানে উঠে এসেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষ দুই স্থান দখল করে আছেন দুই আফগান স্পিনার রশিদ খান ও মুজিব-উর-রহমান। অস্ট্রেলিয়া সিরিজে ৬ উইকেট নেওয়া ইংলিশ স্পিনার আদিল রশিদ দুই ধাপ এগিয়ে সপ্তম স্থান দখল করেছেন। সিরিজে ৫ উইকেট নেওয়া অজি বাঁহাতি স্পিনার অ্যাস্টন আগার তৃতীয় স্থান নিজের দখলেই রেখেছেন।  

সদ্য সমাপ্ত সিরিজে ৩ উইকেট তুলে নেওয়া অজি ফাস্ট বোলার কেন রিচার্ডসন ক্যারিয়ারে প্রথমবারের মতো শীর্ষ দশে ঢুকেছেন। তার স্বদেশী ফাস্ট বোলার মিচেল স্টার্ক সাত ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন। এছাড়া ইংল্যান্ডের মার্ক উড ৪১ ধাপ এগিয়ে আছেন ৭৯তম স্থানে।

অলরাউন্ডারদের তালিকায় এক ধাপ উন্নতি হয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের। জিম্বাবুয়ের শন উইলিয়ামসকে পেছনে ফেলে দুইয়ে উঠে এসেছেন এই অজি অলরাউন্ডার। তবে আগের মতোই শীর্ষে আছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী।

এদিকে ইংলিশদের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরেও টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। হোয়াইটওয়াশ হলে অবশ্য শীর্ষস্থান ইংলিশদের কাছেই খোয়াতে হতো অজিদের।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »



সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।