বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ ২৯ শ্রাবণ ১৪২৭

নেলসন ম্যান্ডেলার জন্মদিন আজ
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: শনিবার, ১৮ জুলাই, ২০২০, ১০:২৭ এএম | অনলাইন সংস্করণ

নেলসন ম্যান্ডেলার জন্মদিন আজ

নেলসন ম্যান্ডেলার জন্মদিন আজ


দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি বিপ্লবী নেতা, বিশ্বের মেহনতি মানুষের জন্য উৎসর্গীকৃত মহাপ্রাণ আফ্রিকার প্রিয় নেতা মাদিবা, নেলসন ম্যান্ডেলার জন্মদিন আজ।

ম্যান্ডেলা ১৯১৮ সালের ১৮ জুলাই ব্রিটিশ দক্ষিণ আফ্রিকার এমভেজোর এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলে গণতান্ত্রিকভাবে নির্বাচিত দক্ষিণ আফ্রিকার প্রথম রাষ্ট্রপতি। ১৯৯৪ থেকে ১৯৯৯ খ্রিস্টাব্দ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন তিনি।

সারাবিশ্বে আজ দিনটি ‘ম্যান্ডেলা দিবস’ হিসেবে পালিত হবে। দক্ষিণ আফ্রিকায় আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ম্যান্ডেলাকে স্মরণ করা হবে।

এদিনে বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবীরা নেলসন ম্যান্ডেলার কর্মময় প্রত্যেক বছরের জন্য এক মিনিট করে শত শত কমিউনিটি উন্নয়ন প্রকল্পে স্বেচ্ছাশ্রম দেবেন। সারাবিশ্বের মানুষকে এক ঘণ্টার বেশি সময় ভালো কাজে ব্যয় করতে উদ্বুদ্ধ করতে জাতিসংঘ ২০১০ সালে নোবেল বিজয়ী নেলসন ম্যান্ডেলার জন্মদিনকে ‘ম্যান্ডেলা দিবস’ হিসেবে ঘোষণা করে।

নেলসন ম্যান্ডেলা ফোর্ট হেয়ার বিশ্ববিদ্যালয় ও উইটওয়াটারস্র্যান্ড বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশুনা করেন এবং জোহানেসবার্গে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। সেখানে তিনি উপনিবেশ-বিরোধী কার্যক্রম ও আফ্রিকান জাতীয়তাবাদী রাজনীতিতে জড়িয়ে পড়েন।

ম্যান্ডেলা ১৯৪৩ সালে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে যোগ দেন ও ১৯৪৪ সালে ইয়ুথ লিগ প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা পালন করেন। তিনি সশস্ত্র সংগঠন উমখন্তো উই সিযওয়ের নেতা হিসাবে বর্ণবাদবিরোধী আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন।

মহাত্মা গান্ধির অহিংস দর্শন দ্বারা প্রথম জীবন থেকেই প্রভাবিত ছিলেন নেলসন ম্যান্ডেলা। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী কর্মীরা আন্দোলনের প্রথম দিকে গান্ধির অহিংস আন্দোলনের নীতিকে গ্রহণ করে বর্ণবাদের বিরোধিতা করেছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী শ্বেতাঙ্গ সরকার ১৯৫৬ খ্রস্টাব্দের ৫ ডিসেম্বর তারিখে ম্যান্ডেলাসহ ১৫০ জন বর্ণবাদবিরোধী কর্মীকে দেশদ্রোহিতার অপরাধে গ্রেফতার করে। এই মামলাটি সুদীর্ঘ ৫ বছর ধরে (১৯৫৬-১৯৬১) চলে। তবে মামলার শেষে সব আসামি নির্দোষ প্রমাণিত হন।

বর্ণবাদবিরোধী আন্দোলনের কারণে ১৯৬২ থেকে ১৯৯০ পর্যন্ত তাকে রোবেন দীপে কারাবন্দি থাকতে হয়। ১৯৯০ এর ১১ ফেব্রুয়ারিতে কারামুক্ত হন তিনি। পরে শ্বেতাঙ্গ সরকারের সঙ্গে শান্তি আলোচনার মাধ্যমে দক্ষিণ আফ্রিকা থেকে বর্ণবাদ দূর করেন আফিকান ন্যাশনাল কংগ্রেস- এএনসি নেতা নেলসন ম্যান্ডেলা।

১৯৯৩ সালে এ কিংবদন্তি নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। ১৯৯৭ সালে স্বাধীনতার রজত জয়ন্তীতে বাংলাদেশে এসেছিলেন এ মহানায়ক। ২০১৩ সালে ৫ ডিসেম্বর বিশ্ববাসীকে কাঁদিয়ে বিদায় নেন মানুষের সমতা প্রতিষ্ঠার সংগ্রামে জীবনজুড়ে ত্যাগ স্বীকার করে যাওয়া নেলসন ম্যান্ডেলা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »



সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।